Home / প্রযুক্তি / কম্পিউটার / Word ফাইলকে PDF করুন সহজেই

Word ফাইলকে PDF করুন সহজেই

আমাদের দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে ওয়ার্ড ফাইলকে PDF-এ রুপান্তর করার প্রয়োজন পড়ে। এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ভার্সন-এ কোনো ওয়ার্ড ফাইলকে PDF ফাইলে কনভার্ট করা যায় না। ফলে সমস্যায় পড়তে হয়। যদিও এই সুবিধাটি এমএস ওয়ার্ড-এর ২০১০, ২০১৩, ২০১৬ ভার্সন সফটওয়্যার রয়েছে। কিন্তু যাদের এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ভার্সন রয়েছে এবং নতুন কোনো ভার্সনে যাওয়ার সুযোগ নেই তারা যে কোনো ওয়ার্ড ফাইলকে PDF-এ রুপান্তর করতে হলে নিচের লিঙ্ক থেকে ছোট্ট একটি প্লাগইন ইন্সটল করে নিন। ইন্সটলের পর এমএস ওয়ার্ড ২০০৩/২০০৭ সফটওয়্যার ওপেন করুন এবং যে ফাইলটি PDF করতে চান সেটি ওপেন করুন। এরপর ফাইল মেনু থেকে Save as এ ক্লিক করে PDF নিবার্চন করুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে ওয়ার্ড ফাইলটি PDF-এ রুপান্তরিত হয়ে গেছে।

লিঙ্ক-১: pdf

এই প্লাগইনটি যদি ওয়ার্ড ২০০৩ ভার্সনে কাজ না করে তাহলে ২য় লিঙ্ক থেকে CuteWriter সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। ইন্সটলের পর যে ফাইলটি PDF করবেন সেটি ওপেন করুন এবং ফাইল মেনু থেকে প্রিন্ট অপশনে গিয়ে CutePDF Writer নিবার্চন করুন। কিছুক্ষণ পর  একটি উইন্ডো আসবে। এবার PDF ফাইলটি যেখানে সেভ করতে চান সেই লোকেশনটি দেখিয়ে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যে ওয়ার্ড ফাইলটি PDF-এ রুপান্তরিত হয়ে গেছে।

লিঙ্ক-২: cutewriter

আমাদের দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে ওয়ার্ড ফাইলকে PDF-এ রুপান্তর করার প্রয়োজন পড়ে। এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ভার্সন-এ কোনো ওয়ার্ড ফাইলকে PDF ফাইলে কনভার্ট করা যায় না। ফলে সমস্যায় পড়তে হয়। যদিও এই সুবিধাটি এমএস ওয়ার্ড-এর ২০১০, ২০১৩, ২০১৬ ভার্সন সফটওয়্যার রয়েছে। কিন্তু যাদের এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ভার্সন রয়েছে এবং নতুন কোনো ভার্সনে যাওয়ার সুযোগ নেই তারা যে কোনো ওয়ার্ড ফাইলকে PDF-এ রুপান্তর করতে হলে নিচের লিঙ্ক থেকে ছোট্ট একটি প্লাগইন ইন্সটল করে নিন। ইন্সটলের পর এমএস ওয়ার্ড ২০০৩/২০০৭ সফটওয়্যার ওপেন করুন এবং যে ফাইলটি PDF করতে চান সেটি ওপেন করুন। এরপর ফাইল মেনু থেকে Save as এ ক্লিক করে PDF…

Review Overview

User Rating: Be the first one !

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*