Home / শিক্ষা / ক্যারিয়ার / CV এবং Resume –এর মধ্যে কোনো পার্থক্য আছে?

CV এবং Resume –এর মধ্যে কোনো পার্থক্য আছে?

চাকরির আবদনে করতে হলে জীবন বৃত্তান্ত খুবই জরুরী। জীবন বৃত্তান্তকে ইংরেজিতে ‘curriculum vitae’ বলা হয়। এটি ল্যাটিন শব্দ (Curriculum Vitæ) থেকে এসেছে। এর অর্থ course of life. Curriculum vitae কে সংক্ষেপে CV বলা হয়। যুক্তরাজ্য, আইয়ারল্যান্ড, নিউজিল্যান্ড সহ বিশ্বের অধিকাংশ দেশে Curriculum vitae (CV) শব্দটি বেশি ব্যবহৃত হয়। এটিকে Bio-data ও  বলা হয়। অপরদিকে আমেরিকা ও কানাডায় ‘resume’ শব্দটি বেশি ব্যবহৃত হয়। Resume শব্দটি ল্যাটিন শব্দ résumé থেকে এসেছে। CV ও resume উভয়ের অর্থ জীবন বৃত্তান্ত বুঝালেও সামান্য অর্থগত পার্থক্য আছে। CV বলতে বিস্তারিত জীবন বৃত্তান্ত বুঝায়। আর resume বলতে সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত বুঝায়। যদি কোনো চাকরির বিজ্ঞাপনে লেখা থাকে, please send us your CV। তাহলে পূর্ণাঙ্গ বা বিস্তারিত জীবন বৃত্তান্ত পাঠানো উচিৎ। আর যদি লেখা থাকে, please send us your resume তাহলে সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তটি পাঠানো উচিৎ।

অনেক চাকরির বিজ্ঞাপনে ২/৩ পৃষ্ঠার CV পাঠাতে বলে। যদি পৃষ্ঠা সংখ্যা উল্লেখ করে দেয় তবে ২/৩ পৃষ্ঠার সিভি পাঠানো উচিৎ, পৃষ্ঠা যেন বেশি না হয়। যাদের শিক্ষা, অভিজ্ঞতা, প্রকাশনা, প্রশিক্ষণ বেশি তাদের জন্য Resume/CV সংক্ষিপ্ত করা কঠিন। তবে মূল বিষয়গুলোর কয়েকটি দিয়ে বাকিগুলোর সংখ্যা দিয়ে তা ছোট করা যেতে পারে। যেমন-প্রকাশনার সংখ্যা যদি ২০টি অনেক থাকে তবে গুরুত্বপূর্ণ ৫/৬টি দিয়ে আরো ১৫টি রয়েছে উল্লেখ করেও সিভি সংক্ষিপ্ত করা যায়।

Resume সাধারণত ১ থেকে সর্বোচ্চ ২ পৃষ্ঠার হয়। এটিতে মূলতঃ শিক্ষা, অভিজ্ঞতা, দক্ষতা, রেফারেন্স এবং যোগাযোগের ঠিকানা থাকে সংক্ষিপ্ত আকারে। আর CV ২ পৃষ্ঠা বা তার বেশি হয়। এতে শিক্ষা, অভিজ্ঞতা, অর্জন, দক্ষতা, প্রকাশনা, অ্যাওয়ার্ড, রেফারেন্স, যোগাযোগের ঠিকানা ইত্যাদি বিস্তারিতভাবে থাকে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*