Home / রান্নাঘর / টিপস / সজিনা পাতার রেসিপি

সজিনা পাতার রেসিপি

সজিনা প্রকৃতির সবচেয়ে শকিÍশালী সুপারফুড যা এখনও অধিকাংশ মানুষ এই সম্পর্কে জানেনা। মানুষ সজিনার প্রায় সবকিছু যেমন: পাতা, ফুল, পড এবং বীজ খেতে পারে। এই আশ্চর্যজনক উদ্ভিদ খাবার সবচেয়ে সাধারন উপায় হচ্ছে পাউডার করে খাওয়া। বিশুদ্ধ সজিনা পাউডার কিভাবে ব্যবহার করা যায় তা জানা চ্যালেঞ্জিং। তাই এটি ব্যবহার করার কয়েকটি চমৎকার রেসিপি নিচে দেওয়া হলো-

জুসের সাথে মিশিয়ে: সজিনার শক্তিশালী স্বাদ রয়েছে। এই কারণে এটি ব্যবহার করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল জুস। ফলের অম্লতা পাউডারের সামান্য তিক্ত স্বাদ দূর করতে সাহায্য করে। প্রথমে জুস বা ফলের রস তৈরি করুন,তারপর প্রতি গ্লাস জুস বা রসে আধা চামচ সজিনা পাউডারযোগ করুন। পাউডারের সাথে মেশানোর জন্য দুটি চমৎকার জুস বা রস হল কমলা ও আমের জুস। এই পানীয়গুলির মধ্যে উভয়েরই উচ্চমাত্রায় অম্লতা রয়েছে যা পাউডারের তিক্ততা হ্রাস করে।

লেবুর সাথে Moringa চা: আপনি সহজেই কোন গরম পানিতে এক চামচ সজিনার পাউডার ঢেলে এবং তাতে লেবুর রস মিশিয়ে চা হিসেবে পান করতে পারেন। স্বাদের পরিবর্তনের জন্য চিনি বা মধু মিশিয়ে পান করতে পারেন।

Moringa প্যানকেকস: আপনি যদি পাউডার পান করার পরিবর্তে অন্য কোন ভাবে খেতে পছন্দ করেন তাহলে আপনার জন্য সহজ একটি প্যান কেক তেরির রেসিপি দেয়া হলো-
* ১/২ চামচ সজিনা পাউডার
* ১ টি কলা
* ১/৩ কাপ চালের আটা
* ১ কাপ গমের আটা
* ১.৫ কাপ দুধ
প্রথমে সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে মিশিয়ে নিন এবং এটি পুরু ও মসৃন না হওয়া পর্যন্ত মিশ্রণ করতে পারেন। এরপর মাঝারি তাপের উপর একটি প্যানের মধ্যে তেল দিয়ে মিশ্রণটি নির্দিষ্ট সাইজ করে প্যানের উপর রাখুন এবং উভয় পার্শ্ব ২ মিনিট করে তাপ দিন বাদামি কালার না আসা পর্যন্ত।  সজিনা থেকে উপকার পেতে সবচেয়ে সুবিধাজনক এবং উপভোগ্য উপায় হচ্ছে সজিনার গুড়া যা যেকোন তরকারি, রুটি তৈরি করতে, চা হিসেবে এবং বিভিন্ন খাবারের সাথে মিশিয়ে খাওয়া যায়। সজিনার গুড়া শরীর এবং চুলের পরিচর্যাতেও সহজে ব্যবহার করা যায়।

 

লিখেছেন-
মোঃ শাহাদাত হোসেন
ফুড ইঞ্জিনিয়ার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
mshossainbau@gmail.com

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*