Home / রান্নাঘর / শুটকি মাছ রান্না করার নিয়ম

শুটকি মাছ রান্না করার নিয়ম

শুটকি মাছ অনেকের কাছে একটি জনপ্রিয় খাবার। এটি রান্না করার যেমন সহজ তেমনি ঠিকমতো রান্না না হলে শুটকি মাছের মজাদার স্বাদ পাওয়া যায় না। মাছে গন্ধ থেকেই যায়। শুটকি মাছের রান্নার জন্য যে কোনো বড় শুটকি মাছ যেমন লক্ষা, কোরাল, সুরমা, চান্দা, লইট্যা ছোট ছোট টুকরো করে নিন। এর পর টুকরো করা শুটকি গুলো গরম পানিতে ৫/৬ মিনিট ডুবিয়ে রাখুন এবং প্রথমে গরম পানিতে ধুয়ে ফেলুন। এর পর প্রয়োজন মনে হলে ঠান্ডা পানি দিয়ে আবার পরিস্কার করতে পারেন। এবার মাছগুলো মরিচ, মসলা ও পিয়াজ একটু বেশি করে দিয়ে যে কোনো প্রকারের রান্না করুন। মাছের সাথে স্বাদ মতো যে কোনো সবজিও দিতে পারেন। রান্না করার সময় লবণ একটু কম দিবেন। কারণ অনেক শুটকি মাছ লবণ দিয়ে শুকানো হয় এবং সামুদ্রিক মাছে লবণ কিছুটা বেশি থাকে। এছাড়াও ছুরি, কাচকি, চিংড়ি, মলা, লইট্যা পাঁচ মিশালী বিভিন্ন ধরনের ছোট মাছ ভুনা করে রান্না করতে পারেন।

মনে রাখবেন, শুটকি মাছ প্যাকেট থেকে বের করে রোদে কিছুক্ষণ রাখা ভালো। শুটকি মাছ ঠিকমতো শুকানো না হলে শুটকির আসল স্বাদ পাওয়া যায় না। শুটকি কিছুটা ভেজা ভেজা থাকলে নিয়মিত রোদে দিয়ে শুকিয়ে নিন। শুকানোর পূর্বে শুটকি মাছ টুকরো টুকরো করে কেটে রোদে শুকাতে দিন।

শুটকি মাছ অনেকের কাছে একটি জনপ্রিয় খাবার। এটি রান্না করার যেমন সহজ তেমনি ঠিকমতো রান্না না হলে শুটকি মাছের মজাদার স্বাদ পাওয়া যায় না। মাছে গন্ধ থেকেই যায়। শুটকি মাছের রান্নার জন্য যে কোনো বড় শুটকি মাছ যেমন লক্ষা, কোরাল, সুরমা, চান্দা, লইট্যা ছোট ছোট টুকরো করে নিন। এর পর টুকরো করা শুটকি গুলো গরম পানিতে ৫/৬ মিনিট ডুবিয়ে রাখুন এবং প্রথমে গরম পানিতে ধুয়ে ফেলুন। এর পর প্রয়োজন মনে হলে ঠান্ডা পানি দিয়ে আবার পরিস্কার করতে পারেন। এবার মাছগুলো মরিচ, মসলা ও পিয়াজ একটু বেশি করে দিয়ে যে কোনো প্রকারের রান্না করুন। মাছের সাথে স্বাদ মতো যে কোনো…

Review Overview

User Rating: Be the first one !

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*