Home / প্রযুক্তি / কম্পিউটার / ল্যাপটপে পানি পড়লে করণীয়

ল্যাপটপে পানি পড়লে করণীয়

ব্যক্তিগত কিংবা অফিস কাজে ল্যাপটপ ব্যবহার অতীব জরুরী হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ল্যাপটপ ব্যবহার করতে গিয়ে অনেক সময় চা, পানি কিংবা অন্যান্য তরল পদার্থ ল্যাপটপের উপর পড়ে যেতে পারে। পানি ল্যাপটপের ভিতরে পড়লে বিশেষ করে সার্কিট বোর্ডে বা মাদার বোর্ডে, হার্ডডিস্কে পড়লে তাতে সট-সার্কিট হয়ে ল্যাপটপ নষ্ট হয়ে যেতে পারে। তাই জেনে রাখা উচিৎ ল্যাপটপের উপর পানি পড়লে তাৎক্ষণিক করণীয়সমূহ।

১.    অধিক পানি যেন না পড়ে সেই জন্য পানির উৎসটি প্রথমে বন্ধ করুন।
২.    যদি ল্যাপটপ চালু অবস্থায় থাকে তবে তাড়াতাড়ি ল্যাপটপটি বন্ধ করুন। ল্যাপটপের পাওয়ার বটনটি কিছুক্ষণ চেপে রেখে বন্ধ করলে ল্যাপটপ তাড়াতাড়ি বন্ধ হয়।
৩.    ল্যাপটপের পাওয়ার ক্যাবল তাড়াতাড়ি ডিসকানেক্ট করুন এবং ল্যাপটপটি উল্টো করে সাবধানে হালকা ঝাঁকিয়ে নিয়ে পানি বের করার চেষ্টা করুন। পরে ল্যাপটপটির ব্যাটারী খুলে ফেলুন।
৪.    টিস্যু পেপার কিংবা শুকনো কাপড় দিয়ে পানি মুছে বা শুষে নেওয়ার চেষ্টা করুন।
৫.    পানি ভালো ভাবে শুকানোর জন্য ফ্যানের নিচে ল্যাপটপটি ১-২ ঘন্টা রাখুন। বেশি পানি পড়ে থাকলে কয়েক ঘন্টা অপেক্ষা করে শুকিয়ে নিন।
৬.    ল্যাপটপ খোলার দক্ষতা থাকলে ল্যাপটপটি খুলে পানি শুষে নেওয়ার চেষ্টা করুন। এটি করতে পারলে ভালো। এর সম্ভাব্য সকল পার্টস (বিশেষ করে র‌্যাম, হার্ডডিস্ক) ভালো করে মুছে নিন। ব্লোয়ার হিটার, হট এয়ারগান, অথবা হালকা তাপ বের হয় এমন কিছু দিয়ে কিংবা ফ্যানের নিচে রেখে পানি শুকানো যেতে পারে। পরে থিনার দিয়ে পরিষ্কার করে নিন। তবে অভিজ্ঞতা না থাকলে ল্যাপটপ না খোলাই ভালো।
৭.    পানি শুকিয়ে গেছে এমন নিশ্চিত হওয়ার পর ল্যাপটপ অন করুন। তবে বেশি পানি পড়ে থাকলে অন না করে নিকটস্থ কম্পিউটারের দোকানে নিয়ে যাওয়া দেখানো উচিৎ।

উক্ত ধাপগুলো নিজে করতে না পারলে নিকটস্থ কম্পিউটারের দোকানে নিয়ে যাওয়া উত্তম।

উল্লেখ্য যে, পানি ব্যতীত অন্য তরল পদার্থ (তেল, চা, কফি, ড্রিংকস্, এ্যালকোহল ইত্যাদি) ল্যাপটপে পড়লে নিজে চেষ্টা না করে নিকটস্থ কম্পিউটারের দোকানে নিয়ে যাওয়া ভালো। ল্যাপটপের কী বোর্ডে “কী বোর্ড প্রটেক্টর” লাগালে পানি বা তরল পদার্থ পড়লে ভিতরে ঢুকে না এবং জটিল সমস্যা হয় না।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*