Home / প্রযুক্তি / কম্পিউটার / ল্যাপটপের স্লিপ মুডে মোবাইল চার্জ হচ্ছে না?

ল্যাপটপের স্লিপ মুডে মোবাইল চার্জ হচ্ছে না?

মোবাইলের চার্জারের পরিবর্তে এখন অনেকে ল্যাপটপে মোবাইল দিয়ে চার্জ থাকেন। ল্যাপটপ চালু থাকলে তা সহজেই হয়। কিন্তু ল্যাপটপ স্লিপ মুডে চলে গেলে কিংবা ডিসপ্লে স্ক্রিীণ বন্ধ হলে তা আর চার্জ হয় না। ফলে মোবাইল চার্জ দিতে হলে ল্যাপটপ অন করে রাখতে হয়। ল্যাপটপের ডিফল্ট সেটিংসের কারণে ল্যাপটপ স্লিপ মুডে চার্জ হয় না। কারণ পোর্টগুলো অটো বন্ধ হয়ে যায়। কিন্তু এই সেটিংসটি পরিবর্তন করলে স্লিপ মুডেও মোবাইল চার্জ করা যায়। অর্থাৎ মোবাইলকে ল্যাপটপের স্লিপ মোডে চার্জ করানোর জন্য ডিভাইস ম্যানেজার থেকে Allow the computer to turn off this device to save power অপশনটি থেকে টিক চিহ্নটি উঠিয়ে দিতে হবে।

এটি করার জন্য কি-বোর্ডের Win Key + R একসঙ্গে চেপে Run উইন্ডোটি চালু করুন। Run চালু হলে সেখানে devmgmt.msc লিখে এন্টার করুন। ডিভাইস ম্যানেজার খুলে গেলে সেখানে থাকা Universal Serial Bus Controller-এ ক্লিক করলে কম্পিউটারের সঙ্গে যুক্ত থাকা সব ইউএসবি ডিভাইস দেখাবে। এখানে থাকা USB Root Hub ও Generic USB Hub কন্ট্রোলারে মাউসের ডান বোতাম চেপে Properties-এ ক্লিক করুন। ইউএসবি রুট হাবের প্রোপার্টিজ খুলে গেলে Power Management ট্যাবে ক্লিক করুন। এখানে থাকা Allow the computer to turn off this device to save power-এর পাশে থাকা টিক চিহ্ন তুলে দিয়ে OK বোতাম চাপুন। এভাবে USB Controller-এ থাকা বাকি সব USB Root Hub ও Generic USB Hub কন্ট্রোলারগুলোতে গিয়ে একইভাবে Allow the computer to turn off this device to save power  অপশনটির পাশের টিক চিহ্ন তুলে দিয়ে OK চাপুন।

এই প্রক্রিয়াটি বিকল্পভাবে করা যায়। যেমন: Right Button on My Computer→ Click on Properties→Click Hardware Tab→Click on Device Manager→Click Universal Serial Bus Controllers→Click on USB Root Hub/Generic USB Hub→Click Right Button of mouse→Click Power Management→Allow the computer to turn off this device to save power (Unselect Tick Mark from it)→Ok→Restart.

এবার ল্যাপটপটি রিস্টার্ট করুন। দেখবেন ল্যাপটপ স্লিপ মুডেও মোবাইল চার্জ হচ্ছে। ল্যাপটপটির স্ক্রণী ফোল্ড করে রাখলে বা নামিয়ে রাখলেও তা চার্জ হবে। তবে ল্যাপটপ সাট ডাউন/বন্ধ করলে অবশ্য কাজ হবে না। যদি কাজ না হয় তবে ল্যাপটপের বায়োস (BIOS) সেটিংস থেকে তা করতে হতে পরে। অর্থাৎ BIOS/UEFI এর USB settings-এ Always On USB এবং Charge in battery mode অপশন চালু করতে হবে। তবে ল্যাপটপ ভেদে তার পার্থক্য হতে পারে। অভিজ্ঞতা না হলে সেই অপশনে না যাওয়াই ভালো। আশা করা যায় উপরের অপশনটি ব্যবহার করলেই কাজ হবে।

charge-your-phone-when-laptop-is-in-sleep-mode-picture1_thumb

About admin

One comment

  1. mobile strike hack

    You made some decent points there. I looked
    on the net for the issue and found most individuals will go along with your site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*