Home / প্রযুক্তি / ইন্টারনেট / যে ১৩টি বিষয় ফেসবুক ব্যবহারকারীদের মনে রাখা প্রয়োজন

যে ১৩টি বিষয় ফেসবুক ব্যবহারকারীদের মনে রাখা প্রয়োজন

ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় প্রত্যেকে ফেসবুক ব্যবহার করেন। ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি বিশ্বে জনপ্রিয় যদিও এর বেশ কিছু সমালোচনা আছে। ফেসবুক ব্যবহার করে বিশ্বে অনেক ঘটনা ও দুর্ঘটনা ঘটছে। বন্ধুত্ব সৃষ্টি হচ্ছে, বন্ধু, সহকর্মী কিংবা আত্নীয়দের সাথে সহজেই যোগাযোগ করা যাচ্ছে। ফেসবুকের মাধ্যমে বিয়েও হচ্ছে। কিন্তু ফেসবুকের অনেক অন্ধকার দিক রয়েছে। সেটি হচ্ছে অনেকে ফেসবুকের মাধ্যমে প্রাণ নাশের হুমকি প্রদান, অশ্লীল ছবি বা ভিডিও প্রচার, অন্যের টাইমলাইনে বিব্রতকর মন্তব্য করা, অন্যের পোস্ট শেয়ার করা কিংবা পোস্ট করা যা মোটেও ঠিক নয় বরং এতে আপনি নিজেই বিপদে পড়তে পারেন। তাই নিচের কয়েকটি বিষয় সকল ফেসবুক ব্যবহারকারীর মনে রাখা প্রয়োজন।

১. ফেসবুকে মন্তব্য বা পোস্টের মাধ্যমে কাউকে হত্যা বা প্রাণ নাশের হুমকি প্রদান করবেন না।
২. ধর্মীয় বিষয় নিয়ে তীব্র বিদ্বেষকর মন্তব্য বা সংঘাত সৃষ্টি করতে পারে এমন কোনো মন্তব্য না করা।
৩. রাষ্ট্র বা দেশবিরোধী কোনো কিছু পোস্ট করা বা মন্তব্য না করা।
৪. অশ্লীল ছবি বা ভিডিও ফাইল আপলোড কিংবা শেয়ারিং করা উচিৎ নয়।
৫. একেবারে অপরিচিত কাউকে বন্ধু হিসেবে গ্রহণ করা ঠিক হবে না। আগেই যাচাই করে দেখুন আপনার কোনো বন্ধুর সাথে তার বন্ধুত্ব আছে কি না।
৬. বিব্রতকর, রাজনৈতিক, ধর্মীয় বিদ্বেষপূর্ণ, উস্কানী বা বিদ্বেষমূলক পোস্ট করবেন না কিংবা অন্যের পোস্ট শেয়ার করবেন না। এছাড়া অন্য কারো পোস্টে কমেন্ট করা ও লাইক করা থেকেও বিরত থাকুন।
৭. অন্যের বিব্রতকর ছবি পোস্ট করা থেকে বিরত থাকুন। এমন সময় হয়তো আপনারও কোনো বিব্রতকর ছবি সে ছেড়ে দিতে পারে।
৮. আপনার গুরুত্বপূর্ণ ও সঠিক তথ্য ফেসবুক প্রোফাইলে দেওয়া থেকে বিরত থাকুন। কারণ আপনার একান্ত ব্যক্তিগত তথ্য নিয়ে কেউ অপরাধ ঘটাতে পারে।
৯. আপনার প্রোফাইল পেজে/টাইমলাইনের নিরাপত্তা বৃদ্ধি করুন যেন অপরিচিত কেউ যেন তা দেখতে না পায়। এটি ফেসবুকের সেটিংস থেকে করতে পারবেন।
১০. আপনার সঠিক জন্ম তারিখ/সাল দেওয়া থেকে বিরত থাকুন।
১১. আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড শক্তিশালী করুন। কারণ বিশ্বে ফেসবুক অ্যাকাউন্ট প্রায়শঃ হ্যাক হয়ে থাকে।
১২. ফেসবুক প্রোফাইলে আপনার বাড়ির নির্দ্দিষ্ট ঠিকানা বা আপনি কোথায় কার সাথে কিভাবে থাকনছেন বা কার সাথে যাচ্ছেন তার বিস্তারিত স্ট্যাটাস জানাবেন না। কারণ এই সুযোগে আপনার বাড়িতে চুরি হতে পারে কিংবা আপনি যেখানে যাচ্ছেন সেখানে আপনাকে কেউ বিপদে ফেলার পরিকল্পনা করতে পারে।
১৩. আপনার নাম, ছবি ব্যবহার করে কেউ কোনো পোস্ট বা আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট করেছে কিনা তা যাচাই করুন। এটি সার্চ অপশন থেকে যাচাই করতে পারবেন।

About admin

One comment

  1. Important message

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*