Home / প্রযুক্তি / মোবাইল হারিয়ে গেলে বা চুরি হলে কি করা উচিৎ

মোবাইল হারিয়ে গেলে বা চুরি হলে কি করা উচিৎ

মোবাইল ফোন ব্যবহার এখন সবার জন্য অপরিহার্য একটি বিষয় এবং প্রত্যেকের কাছে মোবাইল নম্বর ও মোবাইল সেট উভয়ই গুরুত্বপূর্ণ। অধিকাংশ মোবাইল ব্যবহারকারী, বিশেষত যারা এ্যান্ড্রয়েড মোবাইল সেট ব্যবহার করেন তাদের সেটে গুরুত্বপূর্ণ মোবাইল নম্বর, ছবি, ভিডিও এবং অন্যান্য ফাইল থাকে। অনেকে মোবাইল সেটে ফেসবুক, ইমেল ও ইন্টানেট ব্যবহার করেন। এছাড়া অনেকে মোবাইলে মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করেন। ফলে মোবাইল সেটটি হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে কিংবা ছিনতাই হয়ে গেলে বেশ বড় বিপদ পড়তে হতে পারে। কেউ আপনার মোবাইল নম্বর ব্যবহার করে কাউকে হুমকি, কিংবা অপরাধমূলক কাজ করতে পারে। ইমেল, ফেসবুক ব্যবহার করে অপরাধমূলক, খারাপ ও বিব্রতকর ইমেল বা পোস্ট করতে পারে। তাই জেনে রাখা ভালো মোবাইল সেট হারিয়ে গেলে কি কি করা উচিৎঃ

* যদি সেটটি হারিয়ে যায় তবে প্রথমে সেটিতে কল করুন। যদি ফোনটি কেউ ধরে তবে এটি যে আপনার মোবাইল তা জানান এবং মোবাইলটি পাওয়ার জন্য অনুরোধ করুন। যদি ভালো মানুষ হয় তবে তা ফেরৎ দিতে পারে।

* যদি তা না হয় কিংবা সেটটি চুরি কিংবা ছিনতাই হয়ে থাকে তবে দ্রুত নিকটস্থ মোবাইল ফোন অপারেটরের (কাস্টমার সার্ভিস পয়েন্টে) কাছে গিয়ে আপনার মোবাইল নম্বরটি সাময়িক বন্ধের জন্য অনুরোধ করুন। সঙ্গে সিম রেজিস্ট্রেশন কাগজটি নিয়ে যাওয়ার চেষ্টা করুন। অবশ্য কাগজপত্র না থাকলে স্বশরীরে গিয়ে তা করা যায়। এ ক্ষেত্রে আপনার কিছু তথ্য জানতে চাইবে। আপনার দেওয়া তথ্য ও আপনার চেহারার সাথে রেজিস্ট্রেশনে দেওয়া তথ্য ও ছবি মিলে গেলে তারা তা সাময়িক বন্ধ করে দিবে। পরে সিম রিপ্লেসমেন্ট করে নিতে পারেন।

* যে এলাকা বা পুলিশ থানা/স্টেশনে মোবাইল সেটটি হারিয়েছে সেখানে একটি সাধারণ ডায়রি (GD) করুন এবং জিডি কপিটি সঙ্গে রাখুন। জিডির সময় আপনার মোবাইল নম্বর, মোবাইল সেটের নাম, মডেল নম্বর ও সেটের আইএমইআই নম্বর (IMEI) সহ জিডি করুন। মোবাইল সেট হারালে, চুরি হলে কিংবা ছিনতাই হলে মোবাইল নম্বর, মোবাইল সেটের নাম, মডেল নম্বর ও সেটের আইএমইআই নম্বরসহ জিডি করা খুবই গুরুত্বপূর্ণ।

* আপনি যদি মোবাইলে ইমেল, ফেসবুক ইত্যাদি ব্যবহার করেন এবং সাইন আউট করে না থাকেন তবে অন্য কোনো কম্পিউটার ব্যবহার করে আপনার ইমেল, ফেসবুক ইত্যাদিতে প্রবেশ করে সেটিংসে গিয়ে সকল ডিভাইস থেকে সাইন আউট অপশনটি ক্লিক করে সাইন আউট করুন।

* মোবাইলে যদি মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করেন এবং সেটিতে সাধারণ বা ডিফল্ট পাসওয়ার্ডটি ব্যবহার করে থাকেন তবে মোবাইল ব্যাংকিং কোম্পানি বা তার প্রতিনিধির নিকট যোগাযোগ করে সার্ভিসটি সাময়িক বন্ধ কিংবা ডিএকটিভ করুন।

আপনি কোথায় আছেন, কোন অবস্থায় রয়েছেন, হাতে কেমন সময় রয়েছে সে অনুযায়ী ব্যবস্থা নিতে। অর্থাৎ যেটি আগে করার মতো কাজ সেটি আগে করুন। যেমন: মোবাইল ফোন কোম্পানির কাস্টমার কেয়ার পয়েন্ট কাছে থাকলে সেখানে গিয়ে সিমটি সাময়িক বন্ধের জন্য ব্যবস্থা নেয়া যেতে পারে। অথবা অন্যটি আগে করার মতো হলে সেটিই আগে করুন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*