Home / প্রযুক্তি / ইন্টারনেট / মোবাইল ফোনের 2G, G, E, 3G, H, H+, 4G-এই প্রতীকগুলোর অর্থ কি

মোবাইল ফোনের 2G, G, E, 3G, H, H+, 4G-এই প্রতীকগুলোর অর্থ কি

মোবাইলে ইন্টারনেট ব্যবহার এখন প্রায় সবাই করে। তার অন্যমত কারণ হচ্ছে এর গতি এবং সময়ের নানাবিধ প্রয়োজনীয়তা। ইন্টারনেট ব্যবহারের সময় ডাটা কানেকশন দেওয়ার পর মোবাইলের ডিসপ্লের উপর দিকে 2G, G, E, 3G, H, H+, 4G-এই প্রতীকগুলোর যে কোনো একটি দেখা যায়। এই সংকেত বা প্রতীকগুলো মূলত ইন্টারনেট নেটওয়ার্ক ভেদে বা স্থান ভেদে মোবাইলের ডিসপ্লেতে উঠে থাকে। যেমন- প্রধান প্রধান শহরে এখন কম-বেশি সবার সেটে 3G, H, H+ উঠে থাকে। কিন্তু গ্রামে বা দূরবর্তী স্থানে সাধারণত 2G, G, E দেখা যায়। এর কারণ কি এবং এগুলোর অর্থ কি?

G অর্থ হচ্ছে General Packet Radio Service বা GPRS। অর্থাৎ এর গতি কম (56Kbits)। এতে ইন্টারনেট খুব ধীরগতির হবে। E অর্থ হচ্ছে Enhanced Data Rate for GSM Evolution বা EDGE । আপনার মোবাইল ফোনে যদি E লেখাটি উঠে তাহলে আপনি GPRS এর থেকে কিছুটা ভাল গতি সম্পন্ন ইন্টারনেট ব্যবহার করছেন (218Kbits)। 3G-অর্থ Third Generation/UMTS। এর গতি প্রায় 384Kbits। 3G-এর কয়েকটি প্রযুক্তিগত প্রকার বা কয়েক গতির রয়েছে। যেমন- H ও H+। অর্থাৎ একটি H=3.5G এবং অপরটি H+=3.9G। H এর মানে হচ্ছে High Speed Packet Access বা HSDPA। এগুলো মূলতঃ 3G ইন্টারনেট। আর 4G অর্থ  হচ্ছে Fourth Generation। এর গতি প্রায় 100Mbps to 1Gbps

কখনও যদি মনে হয় ইন্টারনেট খুব ধীরে কাজ করছে, তবে প্রতীকটি কি তা লক্ষ্য করুন। যেমন-প্রতীকটি  E এ হলে ইন্টারনেট ধির গতির হবে এটিই স্বাভাবিক। অনেক সময় একই স্থানে 3G এবং H+ প্রতীক উঠানামা করে তাহলে বুঝবেন আপনি দুটি নেটওয়ার্ক আওতার মধ্যে আছেন যা আবহাওয়া জনিত তরঙ্গের কম-বেশির কারণে একটি পরিবর্ত হয়ে আরেকটি দেখায়। প্রতিটি মোবাইল নেটওয়ার্ক টাওয়ারে একটি ইন্টারনেট কার্ড ইন্সটল করা থাকে। কোনো স্থানে মোবাইল সেটে যদি ৩এ উঠে তবে বুঝবেন যে মোবাইলটি নেটওয়ার্কে 3G ইন্টারনেট কার্ড ইন্সটল করা আছে। কেউ যদি 3G ইন্টারনেট প্যাকেজ কিনে কিন্তু 2G, G, E নেটওয়ার্কের মধ্যে চলে আসেন তবে তা 2G, G, E গতি সম্পন্ন হয়ে যাবে বা গতি কমে যাবে। 2G, G, E, 3G, H, H+ 4G-এই প্রতীকগুলো মূলত নেটওয়ার্ক ডাটা ট্রান্সফারের হার বা গতি কিংবা প্রযুক্তিকে বুঝায়।

 2g-3g-4g-e-h-data-speed-comparison

About admin

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*