Home / আইন / অভিবাসন / মানব পাচারকারী চক্র হতে সাবধান-বৈধভাবে বিদেশ যেতে হলে যা জানা জরুরী

মানব পাচারকারী চক্র হতে সাবধান-বৈধভাবে বিদেশ যেতে হলে যা জানা জরুরী

জীবন-জীবিকার তাগিদে, পরিববর্তনের স্বপ্ন নিয়ে, উন্নত জীবনের আশায় মানুষ এক দেশ হতে অন্য দেশে পাড়ি দেয়। এই স্বপ্ন-দৌড়ে অনেকে জিতে আবার অনেকে বরণ করে করুন পরিণতি। অভিবাসনের এই প্রক্রিয়ায় অনেকে সাধারণ মানুষ প্রতারিত হয়। এতে অর্থ, জীবন উভয়ই বিপন্ন হয়। বিদেশে কারাবরণ, নির্যাতন এমনকি মৃত্যুও বরণ করতে হয়। সাধারণ মানুষের অজ্ঞতার সুযোগ গ্রহণকরে মানব পাচারকারী চক্র। তাই এদের হাত হতে রাক্ষার জন্য কতিপয় বিষয় সকলেই জানা উচিত।

১. আপনার কোনো অপরিচিত বা অল্প পরিচিত ব্যক্তি হঠাৎ আপনাকে কিংবা আপনার পরিবারের সবাইকে বিদেশে যাবার জন্য প্রস্তাব দেয় তাহলে প্রথমেই সন্দেহ করুন।
২. কিভাবে, কার মাধ্যমে নিয়ে যাবে তা জানার চেষ্টা করুন। কোনো রেজিস্টারকৃত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে যদি না হলে তাহলে এই প্রক্রিয়া এখানেই বন্ধ করুন।
৩. যদি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে হয় তবে রিক্রুটিং এজেন্সীর লাইসেন্স আছে কিনা জেনে নিন এবং লাইসেন্স বা রেজিস্ট্রেশন নম্বর থাকলে তা সংগ্রহ করুন। প্রয়োজনে সেই অফিসে গিয়ে তার সত্যতা যাচাই করুন। তা না হলে আপনি প্রতারিত হতে পারেন।
৪. কোন পথে আপনাকে বিদেশ নিয়ে যাবার কথা বলছে তা জানুন। নৌপথে হলে প্রথমেই না বলুন।
৫. আপনাকে পাসপোর্ট করতে বলছে কিনা। যদি না বলে তাহলে তাকে না বলুন।
৬. আপনাকে কোনো ভিসা দিচ্ছে কিনা। যদি না দেয় তাহলে যাওয়া থেকে বিরত থাকুন।
৭. আপনাকে যে কাজে বা চাকরিতে নিয়োগ দিবে বলছে তার চুক্তি এবং কাজ করার অনুমতিপত্র বা ওয়ার্ক পারমিটের কপি আপনাকে দিচ্ছে কিনা দেখুন। তা না দিলে এই প্রক্রিয়া কখানেই সমাপ্ত করুন।
৮. আপনাকে যদি ভিসা, কাজের অনুমতিপত্র বা ওয়ার্ক পারমিট কিংবা অন্য কোনো কাগজপত্রের কপি দেখায় তবে তা ভালোভাবে যাচাই করুন এবং পড়ে বুঝার চেষ্টা করুন। না পারলে অন্য কারো কাছ থেকে সহায়তা নিন।
৯. বৈধভাবে চাকরির ক্ষেত্রে বিদেশ গমনে স্বাস্থ্য পরীক্ষা অবশ্যই করাতে হয়। তাই আপনাকে স্বাস্থ্য পরীক্ষা করতে বলছে কিনা তা লক্ষ্য করুন।
১০. আপনাকে বিমান টিকিট কেনার কথা বলছে কিনা। না বললে প্রক্রিয়া এখানেই থামান।
১১. বিদেশ যাওয়ার পূর্বে বিএমইটি’র ডাটাবেজে নাম অর্ন্তভূক্তিকরণ গুরুত্বপূর্ণ। তাই তা করাচ্ছে কিনা তা দেখুন।
১২. কোনো টাকা অগ্রীম দিবেন না। সম্ভব হলে সকল কাজের সাথে তার সঙ্গে থাকুন।
১৩. সরকারি না বেসরকারি মাধ্যমে যাচ্ছেন তা নিশ্চিত হোন।
১৪. কাজের উদ্দেশ্যে পরিবার নিয়ে বিদেশ যাওয়া থেকে বিরত থাকুন। প্রথমে নিজে যান তারপর সুযোগ থাকলে পরে পরিবার নিয়ে যাওয়ার চেষ্টা করতে পারেন।
১৫. প্রতারকরা বা মানব পাচারকারীরা কৌশলে অনেক মিষ্ট কথা বলে, প্রতিশ্রুতি দিয়ে, কম টাকার প্রলোভন দেখায়। তাই তাদের প্রলোভনে পড়বেন না। যথেষ্ট সন্দেহ মনে হলে নিকটস্থ থানা পুলিশকে পাচারকারী সম্পর্কে তথ্য দিন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*