Home / স্বাস্থ্য / বহু পুষ্টিগুণের শাক সজিনা

বহু পুষ্টিগুণের শাক সজিনা

সজিনা ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের উপ-হিমালয় অঞ্চলের একটি উদ্ভিদ। এটি গ্রীষ্মমন্ডল অঞ্চলেও জন্মায়। এটার পাতা, ছাল, ফুল, ফল, বীজ ও মূল ঔষধ তৈরীর জন্য ব্যবহৃত হয়। Moringaceae পরিবারের সজিনা (Moringa oleifera) অপুষ্টির জন্য কার্যকর প্রতিকার। সজিনার পাতা, শিকড় এবং বীজের মধ্যে প্রচুর পরিমানে প্রয়োজনীয় ফাইটোকেমিক্যালস উপস্থিত থাকে। কার্যত, সজিনাতে কমলার চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন সি, গাজর থেকে ১০ গুণ বেশি ভিটামিন এ, দুধের চেয়ে ১৭ গুণ বেশি ক্যালসিয়াম, দধির চেয়ে ৯ গুণ বেশি প্রোটিন, কলার চেয়ে ১৫ গুণ বেশি পটাসিয়াম এবং শাকের চেয়ে ২৫ গুণ বেশি লোহা বিদ্যমান আছে।

সহজে চাষযোগ্য সজিনা অপুষ্টির জন্য টেকসই প্রতিকার গড়ে তোলে। সেনেগাল ও বেনিনের মত দেশ গুলো সজিনা দিয়ে শিশুদের চিকিৎসা করে। স্তন দুধ থেকে বঞ্চিত শিশুরা অপুষ্টিতে ভোগে। ল্যক্টোগোগ সাধারণত দুধ উৎপাদন বৃদ্ধির জন্য মায়েদের খাওয়ানোর নির্দেশ দেওয়া হয়। ফাইটোস্টেরলের তৈরি ল্যাক্টোগগ, প্রজনন বৃদ্ধির জন্য প্রয়োজনীয় হরমোনগুলির অগ্রদূত হিসেবে কাজ করে। সজিনা স্টিগমাস্টেরল, সিটোস্টেরল এবং ক্যাম্পেস্টেরলের মতো ফাইটোস্টেরল সমৃদ্ধ যা হরমোন গুলোর জন্য অগ্রদূত। এই যৌগগুলি এস্ট্রোজেন উৎপাদন বাড়ায়, যা ঘনঘন দুধ উৎপাদনের জন্য স্তন্যপায়ী গ্রন্থিনালীর বিস্তারকে উদ্দীপিত করে। এটি ৩ বছরের কম বাচ্চাদের মধ্যে অপুষ্টির চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। গর্ভধারণের সময় প্রায় ৬ চামচ পাতা পাউডার মহিলাদের দৈনিক লোহা এবং ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।

সজিনা অ্যানিমিয়া, আর্থারিসিস এবং অন্যান্য যৌথ ব্যথা (রিমুটিজম), অ্যাজমা, ক্যান্সার, কোষ্ঠ্যকাঠিন্য, ডায়াবেটিস, ডায়রিয়া, মৃগীরোগ, পেট ব্যথা, পেট এবং অণেÍ্রর আলসার, মাথা ব্যথা, হৃদপি- জনিত সমস্যা, উচ্চ রক্তচাপ, কিডনি পাথর, তরল ধারণ, থাইরয়েড রোগ এবং ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাল এবং পরজীবী সংক্রমণ প্রতিরোধে ব্যবহার করা হয়।  এছাড়াও সজিনা ফোলা কমাতে, যৌন ড্রাইভ বৃদ্ধি (এ্যাফ্রোডিসিয়াক), গর্ভাবস্থা প্রতিরোধ, প্রতিরক্ষা সিস্টেমকে বৃদ্ধি, স্তন্য দুধ উৎপাদন বৃদ্ধি করতে ব্যবহৃত হয়। কিছু মানুষ এটি পুষ্টির সম্পূরক বা টনিক হিসেবে ব্যবহার করে। সজিনা কখনও কখনও ত্বকে সরাসরি জীবাণু হত্যাকারী বা শুকানোর এজেন্ট হিসেবে ব্যবহার করা হয়। এটি ক্রীড়াবিদের পা, ড্যনড্রাফ, গাম রোগ (গিংআইভাইটিস), আঁচিল এবং ক্ষত চিকিৎসার জন্য শীর্ষস্থানীয়ভাবে ব্যবহৃত হয়। সজিনা বীজের তেল খাবার, সুগন্ধি, চুল যত্ন তেল হিসেবে ব্যবহৃত হয়।

সজিনার ঔষধি বৈশিষ্ট্য সম্পর্কে ইতিমধ্যে বহু গবেষনা পরিচালিত হয়েছে এবং এটি ত্বকের রোগ থেকে শুরু করে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনী পাথর এমনকি টিউমারের বিভিন্ন অবস্থার জন্য উপকারী বলে মনে করা হয়েছে। আয়ুর্বেদিক ঔষধে ৩০০ টিরও বেশি অসুস্থতা ও রোগের চিকিৎসা করার ক্ষমতা আছে বলে উল্লেখ করা হয়েছে। ভিটামিন ছাড়াও সজিনা খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, জীবাণুমুক্ত এবং টিস্যু সুরক্ষা বৈশিষ্ট্য সমৃদ্ধ। এতে ৯২ টি পুষ্টি উপাদান, ৪৬ টি অ্যান্টিঅক্সিডেন্ট , ৩৬ টি অ্যান্টিইনফ্লেমেটরি, ১৮ টি অ্যামিনো এসিড রয়েছে। আপনি যদি দৈনন্দিন খাদ্যের মধ্যে সজিনা অন্তর্ভুক্ত করেন তবে আপনার শরীরটি সক্ষম হবে:

ফাইট ফ্রি রেডিকেল: এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির স্ট্রেস এবং কোষের ক্ষতি করে, ফলে আপনার অঙ্গগুলি স্বাস্থকর করে তোলে এবং তাদের সর্বোত্তমভাবে কাজ করতে সহায়তা করে।
সংক্রমনের বিরুদ্ধে লড়াই: দীর্ঘস্থায়ী রোগ যেমন ডায়াবেটিস, আর্থারিস, শ্বাসযণেÍ্রর সমস্যা এবং কার্ডিওভাস্কুলার রোগের চিকিৎসায়, এমনকি স্থ’লতা হ্রাস বা এড়াতেও সহায়তা করে।

আল্ড্হেইমার(Alzheimer) থেকে ব্রেইন রক্ষা করুন: সজিনার অ্যান্টিঅক্সিডেন্টসমূহ এবং নিউরো-বর্ধিতকারী জ্ঞানীয় ফাংশন উন্নত করেএবং মস্তিস্কের স্বাস্থ্য ঠিক রাখে।

ওয়ার্ড অফ এবং ফাইট ইনফেকশন: সজিনার প্রাকৃতিক অ্যান্টিমাইক্রবায়াল এবং জীবাণুমুক্ত বৈশিষ্ট্যগুলি জীবাণু, ব্যাকটেরিয়া ও ছত্রাকের হোস্টের বিপরীতে কার্যকর যা সব ধরনের সংক্রমনের জন্য দায়ী।

লিভার রক্ষা করুন: সজিনার পলিফেনল এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টগুলির উচ্চ সংশ্লেষন আপনার যকৃতকে বিষাক্ত এবং অক্সিডেটিভ ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে পারে।

স্কিন প্রানবণÍ ও উজ্জল রাখুন: সজিনায় অ্যান্টিঅক্সিডেন্টগুলির শুধু বিষাক্ত এবং মুক্ত র‌্যাডিকালের সাথে লড়াই করেনা বরং আপনার কোষ এবং টিস্যুকেও রক্ষা করে।
স্বাভাবিক স্বাস্থ্য উন্নত করুন: প্রকৃতপক্ষে শরীরে পুষ্টি, স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষার্থে সজিনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্বাভাবিক স্বাস্থ্য উন্নত করুন: প্রকৃতপক্ষে শরীরে পুষ্টি, স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষার্থে সজিনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সাময়িক চিকিৎসা: আপনি যদি অল্প পরিমান প্রদাহ বা জ্বালা পোড়ায় ভুগেন তবে এটি বিশ্বাস করা হয় যে সজিনাতে এ্যান্টি ব্যাকটেরিয়াল এবং এ্যান্টি প্রদাহজনক বৈশিষ্ট রয়েছে যা এটি আদর্শ সমাধান করতে পারে। এটি ব্যবহার করার জন্য অল্প পরিমান পানিতে সজিনা গুড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন, যা আপনি ত্বকে প্রয়োগ করতে পারেন যেখানে আপনি প্রদাহের জ্বালা অনুভব করেন।

পুষ্টি উপাদানকাঁচা পাতাশুকনো পাতাপাতার গুড়াবীজ
ক্যালোরি (ক্যাল.)92329205-
প্রোটিন (গ্রাম)6.729.427.135.97 ± 0.19
ফ্যাট (গ্রাম)1.75.22.338.67 ± 0.03
কার্বোহাইড্রেট (গ্রাম)12.541.238.28.67 ± 0.12
ফাইবার (গ্রাম)0.912.519.22.87 ± 0.03
ভিটামিন বি১ (মি.গ্রা.)0.062.022.640.05
ভিটামিন বি২ (মি.গ্রা.)0.0521.320.50.06
ভিটামিন বি৩ (মি.গ্রা.)0.87.68.20.2
ভিটামিন সি (মি.গ্রা.)22015.817.34.5 ± 0.17
ভিটামিন ই (মি.গ্রা.)44810.8113751.67 ± 4.41
ক্যালসিয়াম (মি.গ্রা.)4402185200345
ম্যাগনেসিয়াম (মি.গ্রা.)42448368635 ± 8.66
ফসফরাস (মি.গ্রা.)7025220475
পটাসিয়াম (মি.গ্রা.)25912361324-
কপার (মি.গ্রা.)0.070.490.575.2 ± 0.15
লোহা (মি.গ্রা.)0.8525.628.2-
সালফার (মি.গ্রা.)--8700.05

(Source: L. Gopalakrishnan et al. / Food Science and Human Wellness 5 (2016) 49–56.)

লিখেছেন-
মোঃ শাহাদাত হোসেন
ফুড ইঞ্জিনিয়ার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
mshossainbau@gmail.com

 

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*