Home / প্রযুক্তি / কম্পিউটার / বজ্রপাতের সময় টিভি, ফ্রিজ, কম্পিউটার কি চালানো উচিৎ?

বজ্রপাতের সময় টিভি, ফ্রিজ, কম্পিউটার কি চালানো উচিৎ?

বিশ্বে বজ্রপাতজনিত ক্ষয়-ক্ষতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের অজ্ঞানতা ও অসাবধানতার জন্য আমাদের অনেক ক্ষয়-ক্ষতি হয়ে থাকে। যেমন-অনেকের টিভি, ফ্রিজ, ফ্যান, মনিটর, ইউপিএস ইত্যাদি নষ্ট হয়ে যায়। তাই বজ্রপাতের সময় কোনো বৈদ্যুতিক যন্ত্র চালানো উচিৎ নয়।  বজ্রপাত থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি যেন নষ্ট না হয় তার কয়েকটি উপায় নিচে দেওয়া হলো:
১. ঝড় কিংবা বজ্রপাত শুরু হলেই দ্রুত টিভি, ফ্রিজ, এসি, ফ্যান, টিভি কার্ড, মনিটর, কম্পিউটার, ল্যাপটপ, ইউপিএস, ওয়াশিং মেশিন ইত্যাদি সকল বৈদ্যুতিক যন্ত্র বন্ধ করে দিন।
২. সম্ভাব্য সকল বৈদ্যুতিক যন্ত্রের প্লাগ ও ক্যাবল সকেট থেকে খুলে রাখুন (চালু থাক বা না থাক)। ডিশের তার টিভি কিংবা মনিটর থেকে সম্পূর্ণরুপে খুলে বিচ্ছিন্ন করুন । ইন্টারনেটের ক্যাবল কম্পিউটার এবং নেটওয়ার্ক হাব থেকে বিচ্ছন্ন করে রাখুন। ইউপিএস থেকে কম্পিউটার ক্যাবল বিচ্ছিন্ন করুন এবং এগুলো থেকে দূরে থাকুন।
৩. বজ্রপাতের সময় যদি মনে হয় প্রচন্ড শব্দ হয়েছে এবং আশে পাশে হয়তো কোথায় পড়েছে তা হলে বৈদ্যুতিক যন্ত্র তাৎক্ষনিক চালু করবেন না। বজ্রপাত থেমে যাওয়ার বেশ কিছুক্ষণ পর তা চালু করতে পারেন। তবে এক সঙ্গে নয়। যেমন: যন্ত্রের পাশে গিয়ে নিশ্চিত হোন যে কোনো পোড়া গন্ধ পাওয়া যাচ্ছে কিনা। পোড়া গন্ধ মনে হলে কোনো বৈদুতিক যন্ত্র চালু করবেন না। আগে চিহ্নিত করুন কোনটি পুড়েছে তার পার সেটি আলাদা করুন এবং পরীক্ষা করে দেখুন। ইউপিএস যুক্ত কম্পিউটার থাকলে প্রথমে ইউপিএস চালু করুন এবং লক্ষ্য করুন কোনো শব্দ হয় কি না। যদি শব্দ হয় তবে বুঝবেন ইউপিএস নষ্ট হয়েছে। যদি কোনো শব্দ না হয় তবে ইউপিএস এর সাথে কম্পিউটার যুক্ত করুন এবং চালু করুন।

ধাতব বা লৌহজাতীয় বস্তু এবং বৈদ্যুতিক সংযোগযুক্ত সব যন্ত্রপাতি থেকে দূরে থাকুন। এসময় কোনো ধাতব বস্তু স্পর্শ করবেন না। যেমনঃ রেলিং, টেলিফোন, টিউবওয়েল, জানালার গ্রীল, টিভি, ফ্রিজ প্রভৃতি। ঘরের জানালা বন্ধ রাখুন এবং জানালা থেকে দূরে থাকুন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*