Home / রান্নাঘর / ফ্রিজ রাখার আদর্শ স্থান কেমন হওয়া উচিৎ

ফ্রিজ রাখার আদর্শ স্থান কেমন হওয়া উচিৎ

ফ্রিজ অতি প্রয়োজনীয় এবং দামি একটি ইলেক্ট্রিক সামগ্রী। সঠিক স্থানে এবং সঠিকভাবে এটি স্থাপন করা না হলে নানা ধরনের সমস্যা হতে পারে। আর ফ্রিজের কোনো কিছু নষ্ট হলে তা ঠিক করা যথেষ্ট সময়, শ্রম এবং অর্থ ব্যয় করতে হয়। তাই দেখে নিন আপনার ফ্রিজটি সঠিক স্থানে, সঠিকভাবে সেট করা আছে কিনা।

  • ভালোভাবে বায়ু চলাচল করে এমন স্থানে ফ্রিজ স্থাপন করতে হবে। স্থানটি যেন শুষ্ক হয়। কোনো স্যাঁতসেতে ঘরে ফ্রিজ রাখা যাবে না। ময়লা পড়ে বা ঝুল হয় এমন স্থানে রাখা যাবে না। ফ্রিজটিকে সরাসরি সূর্যের আলোতে, গ্যাসের চুলা কিংবা কোনো তাপের উৎসের কাছে রাখা যাবে না। রান্নাঘরের বাইরে রাখা উত্তম।
  • ফ্রিজের চারপাশে ভালোভাবে বাতাস যেন চলাচল করে তার জন্য যতেষ্ট পরিমাণ জায়গা ফাঁকা রাখা প্রয়োজন। তবে সাধারণভাবে নুন্যতম উপরে ৩০ সে.মি, উভয় পাশে ২০ সে.মি এবং পিছনে ১০ সে.সি মতো ফাঁকা জায়গা রাখতে হবে। তবে এর চেয়ে বেশি হলে ভালো।
  • ফ্রিজটি একটি সমতল পৃষ্ঠের উপর সোজা করে রাখতে হবে। সমতল পৃষ্ঠটি যেন মজবুত হয়।
  • ফ্রিজের পাশে অন্য কোনো কিছু রাখা যাবে না। রাখতে হলে একটু দূরত্ব বজায় রাখতে হবে।
  • ফ্রিজের উপরে হালকা বা ভারী কোনো কিছু রাখা ঠিক নয়।
  • ফ্রিজের জন্য single phase AC বিদ্যুৎ ব্যবহার করতে হবে এবং ফিউজ সম্বলিত থ্রী পিন (আর্থিং করা আছে এমন) সকেট ব্যবহার করতে হবে। কোনো মাল্টি প্লাগ বা এক্সটেনশন ক্যাবল ব্যবহার করা ঠিক নয়। যে সকেট ফ্রিজের জন্য ব্যবহৃত হবে সেটি যেন অন্য কিছুর জন্য ব্যবহার না করা হয়। ইউপিএস ব্যবহার করা হলে ইউপিএস-এ যে সকেটে দেওয়া হবে সেটিতে অন্য কোনো কিছুর পাওয়ার সংযোগ দেওয়া ঠিক হবে না। বিদ্যুতের সঙ্গে সংযোগটি যেন আলাগা বা হালকা না থাকে (loose)। ফিউজে যেন 12A থেকে 15A (ফিউজ কয়েল রেটিং) সম্বলিত ফিউজ থাকে সেটি নিশ্চিত হতে হবে।
ফ্রিজ অতি প্রয়োজনীয় এবং দামি একটি ইলেক্ট্রিক সামগ্রী। সঠিক স্থানে এবং সঠিকভাবে এটি স্থাপন করা না হলে নানা ধরনের সমস্যা হতে পারে। আর ফ্রিজের কোনো কিছু নষ্ট হলে তা ঠিক করা যথেষ্ট সময়, শ্রম এবং অর্থ ব্যয় করতে হয়। তাই দেখে নিন আপনার ফ্রিজটি সঠিক স্থানে, সঠিকভাবে সেট করা আছে কিনা। ভালোভাবে বায়ু চলাচল করে এমন স্থানে ফ্রিজ স্থাপন করতে হবে। স্থানটি যেন শুষ্ক হয়। কোনো স্যাঁতসেতে ঘরে ফ্রিজ রাখা যাবে না। ময়লা পড়ে বা ঝুল হয় এমন স্থানে রাখা যাবে না। ফ্রিজটিকে সরাসরি সূর্যের আলোতে, গ্যাসের চুলা কিংবা কোনো তাপের উৎসের কাছে রাখা যাবে না। রান্নাঘরের বাইরে রাখা উত্তম।…

Review Overview

User Rating: Be the first one !

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*