Home / প্রযুক্তি / কম্পিউটার / পেন ড্রাইভের ফাইল দেখা না গেলে কি করবেন?

পেন ড্রাইভের ফাইল দেখা না গেলে কি করবেন?

যারা পেন ড্রাইভ ব্যবহার করেন তাদের একটি অন্যতম প্রধান সমস্যা হচ্ছে, পেন ড্রাইভের ফাইলগুলো সব হিডেন হয়ে যায় বা দেখা যায় না। কয়েকটি ফাইলের সটকার্ট দেখায়। কিন্তু ওপেন করতে গেলে ফাইল পাওয়া যায় না। অর্থাৎ পেন ড্রাইভে ফাইল আছে, স্পেস দেখায় কিন্তু ফাইলগুলো দেখা যায় না। এটি হয়ে থাকে মূলতঃ ভাইরাসজনিত কারণে হয়ে থাকে। এটির সমাধান বেশ জটিল। কারণ কোনো একক এন্টি-ভাইরাস এর সমাধান দিতে পারে না। আবার পেন ড্রাইভ ফরম্যাট করতে চাইলেও তা করা যায় না। এই ভাইরাসে আক্রান্ত পেন ড্রাইভটি যে কম্পিউটারে ব্যবহার করা হবে সেই কম্পিউটারও আক্রান্ত হয়ে যায়। আবার আক্রান্ত কম্পিউটারে নতুন যে পেন ড্রাইভ ব্যবহার করা হয় সেই পেন ড্রাইভটিও ভাইরাসে আক্রান্ত হয়ে যায়। তবে কয়েকটি উপায়ে আক্রান্ত পেন ড্রাইভের লুকানো ফাইলগুলো দেখা যায়।
উইন্ডোজ এক্সপি: My Computer ওপেন করুন। এবার মেনুবার হতে Tools এ ক্লিক করে Folder অপশনটি ক্লিক করে View অপশনে ক্লিক করুন। এখন Show hidden files and folders অপশনটিতে ক্লিক করুন বা টিক চিহ্ন দিন এবং এর নিচে Hide extension এবং Hide protected operating system বক্স দুটি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন এবং একটি নোটিফিকেশন/ওয়ার্নিং উইন্ডো আসলে ok-তে ক্লিক করুন। এবার সরাসরি পেন ড্রাইভে গিয়ে দেখুন আপনার প্রয়োজনীয় ফাইলগুলো অস্পট বা আবছা হয়ে আছে। প্রতিটি ফোল্ডার ওপেন করে ফাইলগুলো কপি করে অন্যত্র সরিয়ে নিন। তবে যে ফোল্ডারটি আবছা সেটি কপি করবেন না বরং এর ভেতরের ফাইল এবং ফোল্ডারগুলো কপি করুন। এভাবে প্রয়োজনীয় প্রতিটি ফোল্ডার থেকে ফাইলগুলো সরিয়ে নিন।

সংক্ষেপে প্রক্রিয়াটি হচ্ছে-  My Computer > Tools > Folder > View > Show hidden files and folders > Hide extension > Hide protected operating system > ok.

উইন্ডোজ ৭: My Computer ওপেন করুন। এবার মেনুবারের নিচে Organize নামক একটি অপশন আছে তাতে ক্লিক করুন। এবার Folder and search options-এ ক্লিক করে View অপশনে ক্লিক করুন। এখন Show hidden files and folders অপশনটিতে ক্লিক করুন বা টিক চিহ্ন দিন এবং এর নিচে Hide extension এবং Hide protected operating system.বক্স দুটি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন এবং একটি নোটিফিকেশন/ওয়ার্নিং উইন্ডো আসলে ok-তে ক্লিক করুন। এবার সরাসরি পেন ড্রাইভে গিয়ে দেখুন আপনার প্রয়োজনীয় ফাইলগুলো অস্পট বা আবছা হয়ে আছে। প্রতিটি ফোল্ডার ওপেন করে ফাইলগুলো কপি করে অন্যত্র সরিয়ে নিন। তবে যে ফোল্ডারটি আবছা সেটি কপি করবেন না বরং এর ভেতরের ফাইল এবং ফোল্ডারগুলো কপি করুন। এভাবে প্রয়োজনীয় প্রতিটি ফোল্ডার থেকে ফাইলগুলো সরিয়ে নিন।
সংক্ষেপে প্রক্রিয়াটি হচ্ছে-My Computer > Organize > Folder and search options > View > Show hidden files and folders > Hide extension > Hide protected operating system.

অথবা নিচের লিঙ্ক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করুন এবং সফটওয়্যারটি ওপেন করে এর ‘ক্লিন’ অপশনে ক্লিক করুন। কিছুক্ষন স্ক্যান হবার পর কম্পিউটারটি রিস্টার্ট হবে। এবার পেনড্রাইভ দেখুন-সব লুকানো ফাইল দেখা যাবে।

Download

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*