Home / প্রযুক্তি / কম্পিউটার / পেনড্রাইভ সর্টকাট ভাইরাসমুক্ত করুন সহজেই

পেনড্রাইভ সর্টকাট ভাইরাসমুক্ত করুন সহজেই

পেনড্রাইভ ব্যবহারকারীদের একটি সাধারণ সমস্যা হচ্ছে ভাইরাসে আক্রান্ত হওয়া। আর পেনড্রাইভ যেসব ভাইরাসে আক্রান্ত হয় তার মধ্যে সার্টকাট ভাইরাস অন্যতম। এই ভাইরাস আক্রান্ত হওয়ার পর পেন ড্রাইভের ফাইলগুলো সব হিডেন হয়ে যায় বা দেখা যায় না। কয়েকটি ফোল্ডারের সটকার্ট দেখায়। কিন্তু ওপেন করতে গেলে ফাইল পাওয়া যায় না। অর্থাৎ পেন ড্রাইভে ফাইল আছে, স্পেস দেখায় কিন্তু ফাইলগুলো দেখা যায় না। আবার পেন ড্রাইভ ফরম্যাট করতে চাইলেও তা করা যায় না। এই ধরনের ভাইরাসে আক্রান্ত পেনড্রাইভটি যে কম্পিউটারে ব্যবহার করা হবে সেই কম্পিউটারও আক্রান্ত হয়ে যায়। আবার আক্রান্ত কম্পিউটারে নতুন যে পেনড্রাইভ ব্যবহার করা হয় সেই পেন ড্রাইভটিও ভাইরাসে আক্রান্ত হয়ে যায়। কম্পিউটারে এন্টিভাইরাস ইন্সটল করে রাখলেও অধিকাংশ এন্টিভাইরাস এই ভাইরাসটি ধরতে পারে না। ফলে সমস্যা বেশ জটিল হয়ে পড়ে। পেনড্রাইভটি কাজে লাগানো যায় না এবং এতে রাখা প্রয়োজনীয় ফাইল ব্যবহার করা যায় না।

ছোট একটি সফটওয়্যার দিয়ে পেনড্রাইভের সর্টকাট ভাইরাস হতে মুক্ত পাওয়া যায়। নিচের লিঙ্ক থেকে এটি ডাউনলোড করে নিন। ডাউনলোড করে সফটওয়্যারটি ইন্সটল করুন। ইন্সটল হওয়ার পর তা ওপেন করে এর ‘ক্লিন’ অপশনে ক্লিক করুন। তবে পেনড্রাইভটি কম্পিউটারের সাথে লাগিয়ে স্ক্যান করুন। কিছুক্ষন স্ক্যান হবার পর কম্পিউটারটি রিস্টার্ট হবে। এবার পেনড্রাইভটি ওপেন করে দেখুন। দেখবেন সর্টকার্ট ভাইরাসমূক্ত হয়ে গেছে আর সব লুকানো ফাইল দেখা যাচ্ছে। পরে মনে হলে সফটওয়্যারটি আনইন্সটল করে নিতে পারেন।

নিচের লিঙ্ক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন-

Download
পেনড্রাইভ ব্যবহারকারীদের একটি সাধারণ সমস্যা হচ্ছে ভাইরাসে আক্রান্ত হওয়া। আর পেনড্রাইভ যেসব ভাইরাসে আক্রান্ত হয় তার মধ্যে সার্টকাট ভাইরাস অন্যতম। এই ভাইরাস আক্রান্ত হওয়ার পর পেন ড্রাইভের ফাইলগুলো সব হিডেন হয়ে যায় বা দেখা যায় না। কয়েকটি ফোল্ডারের সটকার্ট দেখায়। কিন্তু ওপেন করতে গেলে ফাইল পাওয়া যায় না। অর্থাৎ পেন ড্রাইভে ফাইল আছে, স্পেস দেখায় কিন্তু ফাইলগুলো দেখা যায় না। আবার পেন ড্রাইভ ফরম্যাট করতে চাইলেও তা করা যায় না। এই ধরনের ভাইরাসে আক্রান্ত পেনড্রাইভটি যে কম্পিউটারে ব্যবহার করা হবে সেই কম্পিউটারও আক্রান্ত হয়ে যায়। আবার আক্রান্ত কম্পিউটারে নতুন যে পেনড্রাইভ ব্যবহার করা হয় সেই পেন ড্রাইভটিও ভাইরাসে আক্রান্ত হয়ে…

Review Overview

User Rating: 4.6 ( 1 votes)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*