Home / পরিবেশ / জেনে রাখুন বজ্রপাত থেকে নিরাপদ থাকার কয়েকটি কৌশল

জেনে রাখুন বজ্রপাত থেকে নিরাপদ থাকার কয়েকটি কৌশল

বাংলাদেশে বজ্রপাত এবং বজ্রপাতজনিত ক্ষয়-ক্ষতি ও মৃত্যু দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের অজ্ঞানতা ও অসাবধানতার জন্য আমাদের অনেক ক্ষয়-ক্ষতি হয়ে থাকে। যেমন-অনেকে ক্ষেতে কাজ করতে গিয়ে, খোলা মাঠে থাকার সময় কিংবা বাগানে আম কুড়াতে গিয়েও মৃত্যুবরণ করেন। আবার টিভি, ফ্রিজ, ফ্যান ইত্যাদি নষ্ট হয়ে যায়। তাই বজ্রপাত থেকে বাঁচার ও সম্পদ নষ্ট না হওয়ার কৌশল জেনে রাখা ভালো।
১. খোলা ও উঁচু জায়গা থাকবেন না। বাড়ির ছাদ কিংবা উঁচু কোনো স্থানে থাকলে দ্রুত সেখান থেকে নেমে যান।
২. দ্রুত দালান বা পাকা ভবনের নিচে আশ্রয় নিন।
৩. উঁচু কিংবা বড় গাছপালা থেকে দূরে থাকুন। কোনো গাছের নিচে আশ্রয় নিবেন না।
৪. বিদ্যুৎ খুঁটি ও লাইন থেকে দূরে থাকুন।
৫. ঘরের জানালা বন্ধ রাখুন এবং জানালা থেকে দূরে থাকুন।
৬ ধাতব বা লৌহজাতীয় বস্তু এবং বৈদ্যুতিক সংযোগযুক্ত সব যন্ত্রপাতি থেকে দূরে থাকুন। এসময় কোনো ধাতব বস্তু স্পর্শ করবেন না। যেমনঃ রেলিং, টেলিফোন, টিউবওয়েল, জানালার গ্রীল, টিভি, ফ্রিজ প্রভৃতি।
৭. ঝড় কিংবা বজ্রপাত শুরু হলেই দ্রুত টিভি, ফ্রিজ, এসি, ফ্যান, টিভি কার্ড ইত্যাদি সকল বৈদ্যুতিক যন্ত্র বন্ধ করে দিন এবং এগুলোর প্লাগ বা ক্যাবল, ডিশের তার সম্পূর্ণরুপে খুলে বিচ্ছিন্ন করুন।
৮. বজ্রপাতের সময় গাড়ির ভেতরে থাকলে সম্ভব হলে গাড়িটি নিয়ে দ্রুত কোনো দালান বাড়িতে আশ্রয় নিন এবং গাড়ি থেকে বের হয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিন। তা সম্ভব না হলে গাড়ির ভেতরেই থাকুন। তবে গাড়ির ভেতরের কোনো ধাতব বস্তু স্পর্শ করবেন না। এমনকি গাড়ির কাঁচেও হাত দিবেন না।
৯. বজ্রপাতের সময় ধানক্ষেত, বাগান কিংবা খোলা মাঠে থাকলে তাড়াতাড়ি বসে পড়ুন । তবে শুয়ে থাকবেন না।
১০. বজ্রপাতের সময় খালি পায়ে থাকবেন না। খালি পায়ে থাকলে দ্রুত স্যান্ডেল ব্যবহার করুন। বিদ্যুৎ অপরিবাহী রাবারের জুতা থাকলে তা ব্যবহার করুন। ভেজা চামড়ার জুতা বা স্যান্ডেল পরে থাকলে তা পরিবর্তন করে রাবার বা প্লাস্টিক জাতীয় জুতা বা স্যান্ডেল পরার চেষ্টা করুন।
১১. বিদ্যুৎ চমকানোর সময় প্রচন্ড আলো হতে চোখ রক্ষা করতে হলে সে সময় চোখ বন্ধ রাখুন এবং কানে আঙুল দিয়ে নিচু হয়ে বসুন। কিন্তু মাটিয়ে শুয়ে পড়বেন না।
১২. বজ্রপাতের সময় আপনি যদি কোনো পুকুর, নদী কিংবা সাগরে জলমগ্ন বা গোসলরত অবস্থায় থাকেন তাহলে সেখান থেকে উঠে পড়ুন।
১৩. বজ্রপাতের সময় পরস্পরের থেকে দূরে থাকুন। তবে নিরাপদ স্থানে থাকলে শিশুদের সাথে থাকুন।

আপনি কোথায়, কোন অবস্থায় এবং কিভাবে আছেন তার উপর নির্ভর করে আপনাকে সিন্ধান্ত নিতে হবে যে বজ্রপাতের সময় আপনি কি করবেন। সাধারণত বজ্রপাতের পূর্বে প্রচন্ড আলো হবে এবং এর প্রায় ২-৩ সেকেন্ড পর বিকট শব্দ হয়ে মাটিতে তা পড়বে। বজ্রপাতের ঠিক পূর্বে অনেক সময় চুল বা লোম খাড়া হতে পারে, ত্বক শিরশির করতে পারে কিংবা ধাতব পদার্থ সামান্য শব্দ করে কাঁপতে পারে। এরকম অবস্থা হলে বুঝবেন দ্রুতই বজ্রপাত হবে। তাই ঝড়-বৃষ্টির সাথে বিদ্যুৎ চমকালেই দ্রুত নিরাপদ স্থানে আশ্রয় নিন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*