Home / শিক্ষা / ক্যারিয়ার / চাকরির আবেদন করার পর যা করা উচিৎ

চাকরির আবেদন করার পর যা করা উচিৎ

চাকরির আবেদন করার পর যা করা উচিৎ
চাকরির বিজ্ঞাপন খোঁজা এবং চাকরির জন্য আবেদন করার জন্য আমাদের ব্যতিব্যস্ততা থাকলেও আবেদন করার পরবর্তী কিছু গুরুত্বপূর্ণ কাজ করা সম্পর্কে অনেকই অবহেলা করে থাকি। অনেক সময় চাকরির জন্য ডাক পেলেও ভুলে যাই যে কোন পদের জন্য করেছিলাম, তাতে কি কি দায়িত্ব, যোগ্যতা ও অভিজ্ঞতা কেমন চেয়েছিল, কোনো সিভি সেখানে দিয়েছিলাম ইত্যাদি অনেক গুরুত্বপূর্ণ বিষয় মনে থাকে না। ফলে তা চাকরি পাওয়া ক্ষেত্রে বাধার সৃষ্টি করে। তাই চাকিরর আবেদনের পর নি¤œ লিখিত বিষয় সবার পালন করা উচিৎ বা মনে রাখা উচিৎ।

১.    চাকরির বিজ্ঞাপনটি সংরক্ষণ করুন। অর্থৎ যে বিজ্ঞাপনে চাকরির আবেদন করেছিলেন তা সংরক্ষণ করুন।
২.    যে সিভিটি দিয়েছিলেন তা সংরক্ষন করুন।
৩.    যে পদের জন্য আবেদন করেছেন সেই পদ সংশ্লিষ্ট বিষয় অর্থাৎ দায়িত্ব, কাজ, যোগ্যতা, গুনাবলী, চ্যালেঞ্জিং বিষয় সম্পর্কে ভালোভাবে পড়ালেখা করুন বা জানার চেষ্টা করুন।
৪.    যে প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করেছেন তার সম্পর্কে জানার চেষ্টা করুন। এ  ক্ষেত্রে প্রতিষ্ঠানের ওয়েবসাইট, চাকরির বিজ্ঞাপন এবং ঐ প্রতিষ্ঠানে কেউ পরিচিত থাকলে তার থেকে জানার চেষ্টা করুন।
৫.    যোগাযোগের জন্য যে মোবাইল নম্বর সিভিতে দেওয়া হয়েছে তা সব সময় খোলা রাখুন এবং ইমেইল ঠিকানা দেওয়া থাকলে তা সব সময় চেক করুন।
৬.    আপনাকে লিখিত কিংবা মৌখিক পরীক্ষার জন্য ডাকলে তা কখন হবে, কোথায় হবে, লিখিত হবে না শুধু মৌখিক হবে তা ঠিকভাবে জেনে নিন এবং লিখে রাখুন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*