Home / প্রযুক্তি / কম্পিউটার / কম্পিউটার ব্যবহারের সময় যে সব বিষয় মনে রাখবেন

কম্পিউটার ব্যবহারের সময় যে সব বিষয় মনে রাখবেন

আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটার ব্যবহার করা এখন জরুরী হয়ে পড়েছে। কিন্তু তা করতে গিয়ে মাথা, পিঠ, কোমর ও চোখ ব্যাথ্যা হওয়া, চোখ ক্লান্ত হওয়া ইত্যাদি সাধারণ সমস্যায় কম্পিউটার ব্যবহারকারীদের পড়তে হয়। নিচের কয়েকটি বিষয় মনে রাখলে এবং চর্চা করলে কম্পিউটার ব্যবহারে কোনো সমস্যা হওয়াও কথা নয়।
১. এলইডি কিংবা এলসিডি মনিটর ব্যবহার করুন। সিআরটি মনিটর চোখের জন্য ক্ষতিকর। তাই সিআরটি মনিটর ব্যবহার পরিহার করার চেষ্টা করুন।
২. অল্প আলোতে কম্পিউটার ব্যবহার করবেন না। পর্যাপ্ত আলোর ব্যবস্থা করে কম্পিউটার ব্যবহার করুন।
৩. কম্পিউটারের ডিসপ্লে টেক্স সাইজ খুব ছোট রাখবেন না। কম্পিউটারের উজ্জ্বলতা আপনার সুবিধা মতো রাখতে পারেন। তবে বেশি কনট্রাস্ট এবং ব্রাইটনেস রাখবেন না। আবার খুব কমও রাখবেন না। কারণ উভয়ই চোখের ক্ষতির কারণ।
৪. কম্পিউটার বা ল্যাপটপ স্কীণ ২০ ডিগ্রী বাকানো রাখুন যেন চোখের সাথে স্ক্রীণের ভালো সামঞ্জস্য হয়।
৫. মনিটর হতে চোখের দূরত্ব কমপক্ষে ১৪-২৪ ইঞ্চি (৩৫-৬০ সেমি) এর মধ্যে রাখুন। কম্পিউটারের মনিটর এবং চোখ যেন ১৪ ইঞ্চির মধ্যে না আসে। কারণ এর মধ্যে কম্পিউটার হতে নির্গত রেডিয়েশন এর মাত্রা বেশি থাকে।
৬. দুই হাত ৯০-১১০ ডিগ্রী অ্যাঙ্গেল রাখুন এবং কম্পিউটারে কাজ করুন। হাতলযুক্ত চেয়ার ব্যবহার করেুন যেন টেবিলের হাতল মাউসের কিংবা কীবোর্ডের ট্রের সমান থাকে। হাতের ভর যেন চেয়ারের উপর পড়ে।
৭. চেয়ারে কোমর সোজা করে বসার চেষ্টা করুন। তবে কোমর এবং পিঠ যেন পিছন থেকে চেয়ারের সার্পোট পাই। তাই এমন চেয়ার ব্যবহার করুন যাতে আপনার পিঠ এবং কোমরকে পিছন থেকে সার্পোট দেয়।
৮. এক নাগাড়ে কম্পিউটারের উপর চোখ রাখবেন না। প্রায়শঃ চোখের পাতা ফেলার চেষ্টা করুন।
৯. কম্পিউটার দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহার করতে হলে ২০ মিনিট পর পর বিরতি নিন। অর্থাৎ ২০ মিনিট পর পর কম্পিউটার থেকে উঠে পড়–ন। বিরতিতে কিংবা মাঝে মধ্যে সময় নিয়ে ২০ ফুট দূরের কোনো কিছু দেখুন এবং তা কমপক্ষে ২০ সেকেন্ড ধরে দেখুন। এছাড়া আরো কিছু চোখের ব্যয়াম আছে। প্রয়োজনে সেগুলো করতে পারেন। এতে চোখের ভেতরের ‘ফোকসিং মাসেলস’ কে রিল্যাক্স বা আরাম দেয়। ফলে চোখের ক্লান্তি দূর হয়।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*