Home / প্রযুক্তি / কম্পিউটার / কম্পিউটারে rundll32.exe সমস্যা হলে কি করবেন?

কম্পিউটারে rundll32.exe সমস্যা হলে কি করবেন?

কম্পিউটারে কাজ করার সময় হঠাৎ করে কম্পিউটারের স্ক্রিণে ‘rundll32.exe not found/missing/corrupted’ নামে একটি বার্তা আসতে পারে। এর ফলে মাই কম্পিউটার বা উইন্ডোজ এক্সপ্লোরার ওপেন হবে না, কম্পিউটার ধীর গতির হবে ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে।

rundll32.exe উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ ফাইল। খুব অল্প সাইজের এটি (30KB-50KB)। এটি কম্পিউটারের সি ড্রাইভের উইন্ডোজ ফোল্ডারের (C:\Windows\System32) মধ্যে থাকে। এটিকে কমান্ড লাইন ইউটিলিটি প্রোগ্রাম বলা হয়। এটি কম্পিউটারের মেমোরির ডিএলএল লাইব্রেরি পরিচালনা করে। কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে এটি চালু হয় এবং তা সব সময় চালু থাকে। এটিকে ডিজেবল করা হলে কিংবা কোনো কারনে এটি ডিলিট হলে অপারেটিং সিস্টেমে ঠিকভাবে কাজ করবে না। অনেক সময় ভাইরাস আক্রান্ত হলেও এই সিস্টেম ফাইলটি নষ্ট হতে পারে এবং ঠিকভাবে কাজ করে না।

এটির ২টি সহজ সমাধান আছে। (১) অন্য কোনো কম্পিউটারের rundll32.exe ফাইলটি কপি করে পেন ড্রাইভে নিয়ে পেস্ট করতে হবে। অন্য কম্পিউটারের C:\Windows\System32 ফোল্ডার ওপেন করে rundll32.exe লিখে সার্চ দিন। সার্চের তালিকায় rundll32 নামের ফাইলটি কপি করুন। সার্চে একই নামে কয়েকটি ফাইল আসতে পারে। যেটি Application টাইপের মধ্যে আছে সেটির যে কোনো একটি কপি করুন। এবার এটিকে পেনড্রাইভে নিয়ে নিন এবং যে কম্পিউটারে সমস্যা হয়েছে সেটির C:\Windows\System32 ফোল্ডার গিয়ে তা পেস্ট করুন। এবার কম্পিউটারটি রিস্টার্ট করুন। দেখবেন সমস্যাটি ঠিক হয়ে গেছে।

(২) যদি অন্য কোনো কম্পিউটার না থাকে তবে ইন্টারনেটে download rundll32 লিখে সার্চ দিন। এবার নির্দিষ্ট লিংকে গিয়ে ফাইলটি ডাউন লোড করুন এবং কপি করে C:\Windows\System32 ফোল্ডারটি ওপেন করে পেস্ট করুন। এবার কম্পিউটারটি রিস্টার্ট করুন। সমস্যাটি থাকবে না।

তবে মনে রাখবেন, যে অপারেটিং সিস্টেমের ফাইলটি মিসিং, ডিলিট, করাপ্ট হয়েছে সেই অপারেটিং সিস্টেমের ফাইলটি কপি করে পেস্ট করতে হবে। যেমন: উইন্ডোজ ৭ হলে অন্য কম্পিউটারের উইন্ডোজ ৭ এর ফাইলটি কপি করে রিপ্লেস করতে হবে। উইন্ডোজ ১০ হলে অন্য কম্পিউটারের উইন্ডোজ ১০ এর ফাইলটি কপি করে রিপ্লেস করতে হবে।

Rundll32-Host-Process-Has-Stopped-Working

কম্পিউটারে কাজ করার সময় হঠাৎ করে কম্পিউটারের স্ক্রিণে 'rundll32.exe not found/missing/corrupted' নামে একটি বার্তা আসতে পারে। এর ফলে মাই কম্পিউটার বা উইন্ডোজ এক্সপ্লোরার ওপেন হবে না, কম্পিউটার ধীর গতির হবে ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে। rundll32.exe উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ ফাইল। খুব অল্প সাইজের এটি (30KB-50KB)। এটি কম্পিউটারের সি ড্রাইভের উইন্ডোজ ফোল্ডারের (C:\Windows\System32) মধ্যে থাকে। এটিকে কমান্ড লাইন ইউটিলিটি প্রোগ্রাম বলা হয়। এটি কম্পিউটারের মেমোরির ডিএলএল লাইব্রেরি পরিচালনা করে। কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে এটি চালু হয় এবং তা সব সময় চালু থাকে। এটিকে ডিজেবল করা হলে কিংবা কোনো কারনে এটি ডিলিট হলে অপারেটিং সিস্টেমে ঠিকভাবে কাজ করবে…

Review Overview

User Rating: Be the first one !

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*