Home / প্রযুক্তি / কম্পিউটার / একই কম্পিউটারে একাধিক এমএস অফিস প্যাকেজ-২০০৭/১০/১৩/১৬ ব্যবহার করুন কোনো সমস্যা ছাড়া!

একই কম্পিউটারে একাধিক এমএস অফিস প্যাকেজ-২০০৭/১০/১৩/১৬ ব্যবহার করুন কোনো সমস্যা ছাড়া!

যারা এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ও ২০১৩ এর যে কোনো দুইটি প্যাকেজ ব্যবহার করলে কনফিগারেশন সমস্যা দেখা যায়। অর্থাৎ এমএস ওয়ার্ড বা এক্সসেল ওপেন করলে কনফিগারেশন উইন্ডো আসে এবং ফাইল ওপেন হতে অনেক্ষণ সময় লাগে। তাহলে জেনে নিন কিভাবে সমাধান করা যায়।
একই কম্পিউটারে একাধিক এমএস ওয়ার্ড ভার্সন অনেকেই ব্যবহার করে থাকেন। যেমন- একই কম্পিউটারে এমএস ওয়ার্ড ২০০৩ আছে আবার ২০০৭ ভার্সনও আছে। কিংবা ২০০৭ আছে সাথে ২০১৩ বা ২০১৬ আছে। কিন্ত যখন একটি ওপেন হয় তখন বারবার কনফিগারেশন উইন্ডো আসে এবং বেশ কিছুক্ষণ সময় পর ওয়ার্ড ফাইলটি ওপেন হয়। বারবার কোনো ওয়ার্ড ফাইল ওপেন করলে এই কনফিগার উইন্ডোটি আসলে ফাইল ওপেন হতে সময় লাগে এবং তা বেশ বিরক্তিকরও বটে। শুধু এমএস ওয়ার্ড নয়, এমএস অফিসের সকল ক্ষেত্রে, যেমন-এক্সসেল, পাওয়ার পয়েন্টেও এই সমস্যাটি হয়।
এই সমস্যাটির সমাধনের কোনো উপায় না পেয়ে অনেকে যে কোনো একটি ভার্সন আনইন্সটল করে দেন। কিন্তু একটি সহজ পরিবর্তনের মাধ্যমে একই কম্পিউটারে একই সাথে ২টি এমএস অফিস ভার্সন সফটওয়্যার ব্যবহার করা যায়। এটি করার জন্য প্রথমে স্টার্ট মেনু-সার্চ অপশনে গিয়ে regedit লিখে এন্টার দিন। এবার একটি উইন্ডো আসবে যার বাম পার্শ্বে ৫টি রেজিস্ট্রি ফোল্ডার থাকবে। এর মধ্য থেকে HKEY_CURRENT_USER এই ফোল্ডারের শুরুতে তীর চিহ্নতে ক্লিক করুন। এবার ফোল্ডারটি ওপেন হলে (এক্সপ্যান্ড) এর মধ্যে অনেক সাব-ফোল্ডার দেখাবে। সাব ফোল্ডারের মধ্য থেকে এবার Software এ ক্লিক করুন। ঐ একই নিয়মে এবার Microsoft ফোল্ডারটিতে ক্লিক করে এক্সপ্যান্ড  করুন। এবার Office ফোল্ডারটিতে ক্লিক করে এক্সপ্যান্ড  করুন। এরপর 12.0 ফোল্ডারটিতে ক্লিক করে এক্সপ্যান্ড  করুন এবং Word ফোল্ডারটিতে ক্লিক করে Options ফোল্ডারটিতে ক্লিক করে এক্সপ্যান্ড  করুন। এবার এই উইন্ডোর ফাঁকা স্থানে ডান বোতাম চেপে New-DWORD ক্লিক করুন। এবার New Value#1 নামে একটি ফাইল তৈরী হবে। এবার ঐ ফাইলটিকে নাম দিন বা রিনেম করুন NoReReg। রিনেম হয়ে গেলে এবার ফাইলটি ওপেন করুন এবং hexadecimal value Data ফিল্ডে 1 লিখুন (সাধারণত ০ থাকে)। এবার ওকে করে বেরিয়ে আসুন এবং এমএস ওয়ার্ড ফাইল ওপেন করুন। এবার দেখবেন আর কোনো কনফিগারেশন উইন্ডো আসবে না। সরাসরি ওয়ার্ড ফাইলটি ওপেন হবে। উইন্ডোজ ২০০৭ কিংবা ২০১০ হলে সার্চ অপশনটি স্টার্ট মেনুবারের পার্শ্বে থাকে। আর উইন্ডোজ এক্সপি হলে স্টার্ট মেনুর মধ্যে থাকে। রেজিস্ট্রি এডিটর এ্যাপলিকেশনটি সি ড্রাইভে গিয়ে সার্চ দিলেও পাওয়া যায়। কিংবা Run গিয়ে সার্চ দিলেও পাওয়া যায়। সার্জিস্ট্রি এডিটরে সাবধানের সাথে কাজ করতে হবে। যে পরিবর্তন করার কথা বলা হলো শুধু সেই পরিবর্তনটি করুন। অন্য কোনো কিছু পরিবর্তন কিংবা ডিলিট  করবেন না।

সংক্ষিপ্ত পদ্ধতি:

Start>Search>
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\12.0\Word\Options
New>DWORD>Rename to NoReReg> value Data 1

repairing_office_2010-2007_progressregistry-editor-windows-10-png

যারা এমএস ওয়ার্ড ২০০৩, ২০০৭ ও ২০১৩ এর যে কোনো দুইটি প্যাকেজ ব্যবহার করলে কনফিগারেশন সমস্যা দেখা যায়। অর্থাৎ এমএস ওয়ার্ড বা এক্সসেল ওপেন করলে কনফিগারেশন উইন্ডো আসে এবং ফাইল ওপেন হতে অনেক্ষণ সময় লাগে। তাহলে জেনে নিন কিভাবে সমাধান করা যায়। একই কম্পিউটারে একাধিক এমএস ওয়ার্ড ভার্সন অনেকেই ব্যবহার করে থাকেন। যেমন- একই কম্পিউটারে এমএস ওয়ার্ড ২০০৩ আছে আবার ২০০৭ ভার্সনও আছে। কিংবা ২০০৭ আছে সাথে ২০১৩ বা ২০১৬ আছে। কিন্ত যখন একটি ওপেন হয় তখন বারবার কনফিগারেশন উইন্ডো আসে এবং বেশ কিছুক্ষণ সময় পর ওয়ার্ড ফাইলটি ওপেন হয়। বারবার কোনো ওয়ার্ড ফাইল ওপেন করলে এই কনফিগার উইন্ডোটি আসলে…

Review Overview

User Rating: 4.8 ( 1 votes)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*