Home / প্রযুক্তি / ইন্টারনেট / উইন্ডোজ ১০ এর আপডেট বন্ধ করুন সহজেই!

উইন্ডোজ ১০ এর আপডেট বন্ধ করুন সহজেই!

উইন্ডোজ ১০ এখন বিশ্বের একটি অন্যতম জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম। কিন্ত এই অপারেটিং সিস্টেম প্রায়শঃ অটোমেটিক ফোর্স আপডেট নিয়ে থাকে। যাদের ইন্টারনেট আনলিমিটেড তাদের জন্য উইন্ডোজ আপডেট হওয়া ভালো। তবে যাদের ইন্টারনেট কানেশন লিমিটেড তাদের জন্য এটি বেশ ব্যয়বহুল। যখন উইন্ডোজ ১০ তার অটো আপডেট শুরু করে তখন এটি ইন্টারনেট কানেকশনের পূর্ণ স্পিড বা ব্যান্ডউইথ ব্যবহার করে এবং  দ্রুত সব মেগাবাইট শেষ করে ফেলে। ফলে আপডেটের সময় ইন্টারনেটের অন্য কোনো কাজ করা যায় না, ধীর গতির হয়ে যায়। ফলে সবাইকে বেশ সমস্যায় পড়তে হয়। তাই কেউ যদি উইন্ডোজ ১০ এর অপারেটিং সিস্টেম আপডেট বন্ধ করতে চান তাহলে নিচের উপায়ে খুব সহজেই তা করতে পারবেন।

১.    সার্চ অপশনে গিয়ে services.msc লিখে সার্চ দিন। সার্চ অপশনটি স্টার্ট মেনুবারের পাশে থাকে।
২.    এবার Windows Update সার্ভিসটি খুঁজে বের করুন। দ্রুত সার্চ করতে হলে কী বোর্ড থেকে K কী টি চাপুন এবং Windows Update সার্ভিসটি বের করুন।
৩.    এরপর Windows Update সার্ভিসটির উপর ডান মাউস বোতামে চাপ দিন এবং All Tasks অপশনে গিয়ে Stop এ ক্লিক করুন। এর পর আবার Windows Update সার্ভিসটির ডবল ক্লিক অথবা ডান মাউস বোতাম চাপুন এবং ‘Stop’ ক্লিক করুন।
৪.    এবার General tab এর মধ্যে Startup type এ গিয়ে Disabled অপশনটি নির্বাচন করুন।
৫.    এরপর Recovery tab এ গিয়ে First failure, Second failure এবং Subsequent failure   এর প্রতিটিতে গিয়ে Take no action নির্বাচন করুন।
৬.    এবার apply ও  ok করে বেরিয়ে আসুন।
৭.    কম্পিউটার বা ল্যাপটপটি এবার রিস্টার্ট দিন। দেখবেন উইন্ডোজ আর আপডেট নিবে না।

যদি Windows 10 Update Assistant ইন্সটল হয়ে থাকে তবে প্রথমে নিচের ৩টি ধাপ অনুসরণ করতে হবে এবং পরে উপরের ধাপটি অনুসরণ করতে হবেঃ

১. প্রথমে সার্চ অপশনে গিয়ে task scheduler লিখে সার্চ দিন। সার্চ অপশনটি স্টার্ট মেনুবারের পাশে থাকে। এবার task scheduler টিতে ক্লিক করুন। এরপর একটি উইন্ডো আসবে। এবার task scheduler library-তে ক্লিক করুন (>এটিতে ক্লিক করুন)। এটি এক্সপ্যান্ড হলে এবার windows ফোল্ডারে ক্লিক করে এক্সপ্যান্ড করুন (> এটিতে ক্লিক করুন)। এবার এর মধ্যে থাকা সাবফোল্ডার WindowsUpdate ফোল্ডারে ক্লিক  করুন। এবার ডান দিকের উপরের প্যানেলের যে  ক’টি (৪টি) সিডিউল নাম আসবে (যেমন-Automatic App Update, Scheduled Start ইত্যাদি) সেগুলোর প্রতিটির উপর মাউসের ডান বোতাম ক্লিক করে disable করুন। প্রক্রিয়াটি সংক্ষেপে-task schedulertask scheduler librarywindows-WindowsUpdate-Automatic App Update, Scheduled Start)।

এরপর, windows ফোল্ডারের মধ্যে UpdateOrchestrator নামের একটি ফোল্ডার রয়েছে। এটির উপর ক্লিক করুন। ক্লিক করলে এর ডানদিকের উপরের কয়েকটি অপশনের (Update Assistant, Reboot, Refresh Settings, ও schedule scan) উপর ক্লিক করে disable করুন। এবার task scheduler  উইন্ডোটি বন্ধ করুন। প্রক্রিয়াটি সংক্ষেপে-windowsUpdateOrchestratorUpdate Assistant, Reboot, Refresh Settings, ও schedule scan)।

২. সার্চ অপশনে গিয়ে task manager লিখে সার্চ দিন। এরপর যে উইন্ডো আসবে সেখান থেকে windows 10 update assistant অপশনটি খুঁজে তার উপর ডান মাউস বোতাম ক্লিক করে সেটিকে stop করুন।

৩. এবার windows 10 update assistant-সফটওয়্যারটি আনইন্সটল করুন (স্টার্ট মেনু-সেটিংস-সিস্টেম-অ্যাপস-এ গিয়ে)। সকল প্রক্রিয়া সম্পন্ন হবার পর কম্পিউটার/ল্যাপটপটিকে রিস্টার্ট দিন।

মনে রাখবেন, নিয়ম হচ্ছে কোন কম্পিউটারে উইন্ডোজ ১০ ইন্সটল করার পরপরই উক্ত প্রক্রিয়াটি করে আপডেট বন্ধ রাখতে হয়। যদি উক্ত প্রক্রিয়াটি অনুসরণ করেও যদি মনে হয় উইন্ডোজ আপডেট হচ্ছে তাহলে উইন্ডোজ ১০ পুণরায় ইন্সটল করতে হবে এবং উক্ত প্রক্রিয়াটি অনুসরণ করে বন্ধ করতে হবে। উক্ত প্রক্রিয়াটি না বুঝলে প্রয়োগ করা থেকে বিরত থাকুন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*