Home / শিক্ষা / ক্যারিয়ার / ইমেইল করার সময় আমরা যেসব ভুল করে থাকি

ইমেইল করার সময় আমরা যেসব ভুল করে থাকি

অফিসিয়াল ও ব্যক্তিগত কাজে আমাদের প্রত্যহ অনেক ইমেইল করতে হয়। অনেক জরুরী তথ্য, কাগজ-পত্র এর মাধ্যমে আদান-প্রদান করা হয়। কিন্তু ইমেইল করার সময় অসতর্কতা এবং দ্রুততার সাথে ইমেইল পাঠাতে গিয়ে আমাদের প্রায় সবাই কিছু ভুল করে থাকি। ফলশ্রুতিতে আমাদের বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। অনেক সময় প্রয়োজনীয় কাজিটিও যথা সময়ে হয় না। আমারা ইমেইল করতে গিয়ে যেসব ভুল করে থাকি তা নিচে দেওয়া হলো।
১. অ্যাটাচমেন্ট দিতে ভুলে যাওয়া।
২. মূল ফাইল না দিয়ে অন্য ফাইল অ্যাটাচমেন্ট হিসেবে দেওয়া।
২. ইমেইলের মূল বিষয়বস্তু বা শিরোনাম সংক্ষিপ্ত ও সঠিকভাবে না দেওয়া বা অপ্রাসঙ্গিক শিরোনাম দেওয়া।
৩. ইতিবাচক বাক্য বা কথা দিয়ে শুরু এবং শেষ না করা।
৪. টু, সিসি এবং বিসিসির মধ্যে পার্থক্য না বুঝে ইমেইল পাঠানো। যেমন-যার জন্য ইমেইলটি জরুরী বা প্রাসঙ্গিক নয় তাকেও টু হিসেবে ইমেইল দেওয়া।
৫. রিপ্লাই এর পরিবর্তে ভুল করে রিপ্লাই টু অল করে দেওয়া।
৬. ইমেইল ঠিকানা লিখতে ভুল করা।
৭. একাধিক ব্যক্তিকে ইমেইল পাঠাতে হলে কি সম্বোধন বা কাকে সম্বোধন করতে হবে তা গুলিয়ে ফেলা।
৮. ইমেইলের শেষে ইমেইল প্রেরকের নাম, ঠিকানা, যোগাযোগ নম্বর না দেওয়া।
৯. বানান ভুল করা।
১০. ইমেইল করতে গিয়ে বাক্য লিখতে ব্যাকরণগত ভুল করা।

পেশাগত বা ক্যারিয়ার জীবনে ইমেইলের ঐ ভুলগুলো নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই ইমেইল করার সময় পর্যাপ্ত সময় ও মনোযোগ দিয়ে ইমেইল পাঠাতে হয়। ইমেইল পাঠানোর পূর্বে একবার ভালো করে দেখে নেওয়া খুব গুরুত্বপূর্ণ।

অফিসিয়াল ও ব্যক্তিগত কাজে আমাদের প্রত্যহ অনেক ইমেইল করতে হয়। অনেক জরুরী তথ্য, কাগজ-পত্র এর মাধ্যমে আদান-প্রদান করা হয়। কিন্তু ইমেইল করার সময় অসতর্কতা এবং দ্রুততার সাথে ইমেইল পাঠাতে গিয়ে আমাদের প্রায় সবাই কিছু ভুল করে থাকি। ফলশ্রুতিতে আমাদের বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। অনেক সময় প্রয়োজনীয় কাজিটিও যথা সময়ে হয় না। আমারা ইমেইল করতে গিয়ে যেসব ভুল করে থাকি তা নিচে দেওয়া হলো। ১. অ্যাটাচমেন্ট দিতে ভুলে যাওয়া। ২. মূল ফাইল না দিয়ে অন্য ফাইল অ্যাটাচমেন্ট হিসেবে দেওয়া। ২. ইমেইলের মূল বিষয়বস্তু বা শিরোনাম সংক্ষিপ্ত ও সঠিকভাবে না দেওয়া বা অপ্রাসঙ্গিক শিরোনাম দেওয়া। ৩. ইতিবাচক বাক্য বা কথা দিয়ে…

Review Overview

User Rating: 4.75 ( 1 votes)

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*