Home / প্রযুক্তি / ইন্টারনেট / ইন্টারনেটে বাংলা লেখা পড়া না গেলে কি করবেন?

ইন্টারনেটে বাংলা লেখা পড়া না গেলে কি করবেন?

ইন্টারনেটে ক্রমশঃ বাংলা ভাষা বিস্তার লাভ করছে। আমাদের অনেকে এখন বাংলায় সংবাদপত্র পড়েন, বিভিন্ন বাংলা ওয়েব সাইট ভিজিট করেন। কিন্তু তা করতে গিয়ে অনেকে একটি সমস্যায় পড়েন। সেটি হচ্ছে বাংলা লেখা পড়া যায় না বা বুঝা যায় না। ফন্টগুলো বক্স-বক্স (☐☐☐☐☐) হয়ে থাকে। এই সমস্যা হলে বুঝবেন যে আপনার কম্পিউটারে বা ল্যাপটপে ইউনিকোড সম্বলিত বাংলা ফন্ট নেই। এই সমস্যা সমাধানের ধাপগুলো নিচে দেওয়া হলোঃ
১) প্রথমে কয়েকটি বাংলা ফন্ট ইন্সটল করে নিন। ফন্টগুলো হচ্ছে SolaimanLipi, AdorshoLipi, kalpurush এবং Nikosh। গুগলে সার্চ দিয়ে এই ফন্টগুলো ডাউনলোড করে ইন্সটল করে নিন। উইন্ডোজ ৭ এর জন্য ফন্ট ইন্সটলের নিয়ম হচ্ছে ফন্ট ফাইলের উপর ডান বোতাম চাপ দিন এবং ইন্সটল অপশনটি ক্লিক করুন। উইন্ডোজ এক্সপির ফন্ট ইন্সটলের নিয়ম হচ্ছে ফন্ট ফাইলটি কপি করুন এবং সি ড্রাইভের মধ্যে উইন্ডোজ ফোল্ডারটি ওপেন করুন। এবার ফন্ট ফোল্ডারটির মধ্যে ফন্টগুলো পেস্ট করুন। এবার ইন্টারনেট ব্রাউজারটি বন্ধ করে আবার চালু করুন কিংবা কম্পিউটারে বা ল্যাপটপটি রিস্টার্ট করুন। দেখবেন ইন্টারনেটে বাংলা লেখা দেখা কিংবা পড়ার কোনো সমস্যা হবে না।
২) উপরের নিয়মে যদি কাজ না হয় তবে আপনার ইন্টারনেট ব্রাউজারের (ফায়ার ফক্স) Tools>Options>Content>advanced -এ ক্লিক করুন এবং SolaimanLipi ড্রপ-ডাউন মেনু থেকে নির্বাচন করুন। এবার এর নিচে Unicode (UTF-8) অপশনটি নির্বাচন করুন। দেখবেন বাংলা লেখা দেখা কিংবা পড়ার কোনো সমস্যা হবে না। চিত্রে লক্ষ্য করুন।

banglasolve_1 banglasolve_2 banglasolve_3

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*