Home / শিক্ষা / ক্যারিয়ার / আপনার ৩টি ভালো ও খারাপ গুণের কথা বলুন-ইন্টারভিউ প্রশ্নোত্তর

আপনার ৩টি ভালো ও খারাপ গুণের কথা বলুন-ইন্টারভিউ প্রশ্নোত্তর

ইন্টারভিউ বোর্ডে বেশ কিছু ব্যতিক্রমী ও অপ্রত্যাশিত প্রশ্ন করে থাকে। যারা নতুন ইন্টারভিউ ফেস করছেন তারা এই প্রশ্নগুলো সম্পর্কে অপ্রস্তুত থাকে এবং বিব্রোতবোধ করেন এবং এমন সব দোষ-গুণের কথা বলে যা চাকরি না হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

প্রতিটি ইন্টারভিউ বোর্ডে প্রায় একটি সাধারণ প্রশ্ন করা হয়- “আপনার ৩টি ভালো ও খারাপ গুণের কথা বলুন”। কিন্তু এই প্রশ্নের উত্তর কি হওয়া উচিৎ? এমন ৩টি গুণ আপনাকে বলতে হবে যে গুণ গুলো আপনার আছে। আর এমন ৩টি খারাপ গুণ আছে তা পরোক্ষভাবে বলুন যেন তা খারাপ মনে না হয় কিংবা চাকরি পাওয়ার অনিশ্চয়তাকে বাড়িয়ে না দেয়। প্রশ্নকর্তা এই প্রশ্নের মাধ্যমে কারো যোগ্যতা বা গুণের একটি মানদন্ড ঠিক করে এবং কারো দূর্বল দিক বা সবল দিক সম্পর্কে জানার চেষ্টা করে। চাকরি ক্ষেত্রে এমন খারাপগুণ বলা উচিৎ নয় যা চাকরি না পাওয়ার কারণ হয়।

তাই আপনার সবল ও দূর্বলগুলোর বিচার প্রথমে নিজেই করুন এবং ৫/৬টি গুণ বা দিকের একটি তালিকা তৈরী করুন। পদ অনুযায়ী প্রাসঙ্গিকগুলো বেছে নিয়ে ৩টি বলুন। যে গুণ পদের সঙ্গে খুব জড়িত নয় তা না বলাই ভালো।  আবার যে দূর্বল দিক বললে চাকরি নাও হতে পারে তা না বলা উচিৎ। নিচে কয়েকটি গুণ ও দোষের তালিকা দেওয়া হলো। নিজের সঙ্গে মিলিয়ে নিতে পারেন।

সবল দিক/ভালো গুণ (Strengths):

Self-motivated.
Dedicated.
Positive minded.
Like to take challenges.
Good listener.
Creative thinker.
Quick learner and willing to learn new things.
Supportive attitude.

দূর্বল/খারাপ দিক (Weaknesses):

I do office work too hard sometimes, even at home.
I do not like unnecessary talks. So sometimes be quite.
I can’t say no to anyone easily.
Believe everyone easily.
I feel uncomfortable till the assigned work is not completed.
I dislike rebuke. If someone rebukes me, I don’t get anger rather reevaluate myself.
I’m too friendly to others sometimes.

খাপার গুণের কথা বলার পর হয়তো একটি সাধারণ প্রশ্ন আসতে পারে যে, আপনি এই খারাপ দিকগুলো কিভাবে কাটিয়ে উঠবনে বা উৎরিয়ে উঠবেন বা এর জন্য কি করবেন? এর উত্তরে বলতে পারেন, চেষ্টা করছি তা কাটিয়ে উঠে আরো প্রোফেশনাল হতে। প্রতিষ্ঠানের ভালো কর্ম পরিবেশ কিংবা ভালো তত্বাবধায়ক পেলে এই সব দূর্বলতা কাটিয়ে উঠতে সহায়তা করবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*